Tuesday 25 October 2011

১০ মিনিটেই উইনডজ ইনষ্টল!

আমাদের মধ্য অনেকেই আছেন যে এক্সপি ব্যবহার করেন। প্রায় সময় কারনে অকারনে আমাদের Xp Install করতে হয়। ঝামেলাও কম নয়। সময় ও লাগে মেলা। অভিজ্ঞদের কাছে ব্যাপারটা নস্যি কিন্তু আমার মত নবীন যারা তাদেরতো খবর খারাপ! হ্যা বন্ধুরা আজ আমি সেই সকল ভাইদের জন্যে নিয়ে আসলাম কিভাবে অল্প সময়ে উইন্ডোজ এক্সপি ইনষ্টল করা যায়।অনেকেরই হয়তো এই পদ্ধতি জানা আছে,যারা জানেননা তাদের জন্যে আমার এই টিউন।

ও হ্যা এটা শুধু মাত্র Xp user দের কাজে দিবে আর যারা ​​প্রায়ই উইন্ডোজ এক্সপি অপারেটিং সিস্টেম ইনস্টল করেন তাদের জন্য খুব সহায়ক হবে. সাধারণত অপারেটিং সিস্টেম ইনস্টলেশনের সময় 40 মিনিট পর্যন্ত সময় নেয়, কিন্তু এই টিপস এর মাধ্যমে আপনি এখন 10 মিনিটে করতে পারবেন আশা করি।
বিস্তারিত: আমরা যখন win xp OS(উইন্ডোজ এক্সপি অপারেটিং সিষ্টেম)দিতে যাই তখন সময় যেন ফুরায়না।কত যন্ত্রনাদায়ক একবার চিন্তা করুন কমপক্ষে ৪০ মিনিট ধরে অপেক্ষা করতে হয়।আর এই কাজটি যদি ১০ মিনিটে করতে পারেন তবে ক্ষতি কি। 
শুরু করি বন্ধুরা...
ধাপ ১    :এক্সপি সিডি রান করান এবং বুট করেন
ধাপ ২    :এরপরে সব ফাইলুলো লোড হবে
ধাপ ৩    :এখানে আপনি পার্টিশন অপশন “c”নির্বাচন করুন
ধাপ ৪    :এবার c ড্রাইভটিকে স্বাভাবিক নিয়মে NTFS অথবা FAT সিষ্টেমে ফরম্যাট করুন
ধাপ ৫    :ফরম্যাট হওয়ার পরে দেখবেন ফাইল কপি হচ্ছে।ফাইলগুলো কপি হবার পরে দেখবেন কম্পিউটার রিষ্টার্ট হবে ১০ সেকেন্ডের মধ্য।আপনি ইচ্ছা করলে কিবোর্ড থেকে এন্টার বাটনে প্রেস করে রিষ্টার্ট করে নিতে পারেন।রিষ্টার্ট সম্পন্ন শেষ হলে পুনরায় বুট শুরু হবে এবং শুরু হবে আপনার আমার ১০ মিনিট।যা কিনা সম্পন্ন হয় ৪০ মিনিটে।
ধাপ ৬    :পুনরায় যখন বুট হওয়ার পরে নতুন একটা স্ক্রীন আসবে সেখানে দেখতে পাবেন ইনষ্টলেশন সম্পন্ন হতে ৪০ মিনিট সময় লাগবে।
ধাপ ৭    :এখান থেকে আপনি কিবোর্ড থেকে Shift+F10 প্রেস করেন এবং কমান্ড প্রোমট অপশনটি দেখবেন
ধাপ ৮    :কমান্ড প্রোমটে গিয়ে টাইপ করে “Taskmgr” এন্টার বাটনে প্রেস করুন এবং দেখুন টাস্ক ম্যানেজার ওপেন হবে।
ধাপ ৯    :টাস্ক ম্যানেজার ওপেন হওয়ার পরে “Processes”ট্যাবে ক্লিক করুন এবং সেখান থেকে নিচে থেকে খুজে বের করুন “setup.exe”।setup.exe এর উপর রাইট ক্লিক করুন >Set Priority>এখান থেকে  নির্বাচন করুন High or Above Normal ।
কাজ শেষ ..!!!
আর কিছু করতে হবে না। এবার দেখুন কিভাবে দ্রুত ইনস্টলেশন প্রক্রিয়া সমাপ্ত হয়। ভাল থাকবেন সবাই।

No comments:

Post a Comment