Saturday 29 September 2012

জেনে নিন আপনার কম্পিউটার চালাতে কতটুকু বিদ্যুৎ লাগে?

বর্তমান জীবনযাত্রায় কম্পিউটার একটি অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান হয়ে দাঁড়িয়েছে। অনেকেই আছেন দিনের বেশিভাগ সময় তাঁর ল্যাপটপ বা ডেক্সটপ কম্পিউটারে সময় কাটান। কিন্তু আপনি কি জানেন? আপনার কম্পিউটার কত টুকু বিদ্যুত খরচ করছে?
ইচ্ছা করলে কম্পিউটারটি কী পরিমাণ বিদ্যুৎ ব্যবহার করছে তা জানা সম্ভব। এ জন্য প্রথমে কম্পিউটারের মনিটর, সিপিইউ, গ্রাফিক্স কার্ড এবং অন্যান্য অংশ মোট কত কিলোওয়াট বিদ্যুৎ ব্যবহার করছে, এটি হিসাব করতে হবে।
এবং এরপর প্রতি ইউনিট বা প্রতি কিলোওয়াট বিদ্যুতের মূল্য দিয়ে গুন করলেই ফলাফল পাওয়া যাবে। হিসাবটি খুব সোজা তবে কম্পিউটার চালু থাকার সময় কোন অংশ কী পরিমাণ ব্যবহূত হচ্ছে এবং সেখানে পাওয়ার কনজামশন কত সেটি খুঁজে বের করার কাজটি কিছুটা কঠিন বলে মনে হতে পারে। এই কাজটি কোনো রকম ঝামেলা ছাড়াই সহজে করা যাবে জুল মিটার”নামের সফটওয়্যারটি ব্যবহার করে। মাইক্রোসফট করপোরেশনের রিসার্চ ল্যাবে তৈরি করা এই সফটওয়্যারটি মনিটরের উজ্জ্বলতা, ব্যবহূত মাইক্রোপ্রসেসর এবং অন্যান্য যন্ত্রাংশের ওপর ভিত্তি করে কম্পিউটারের ব্যবহূত মোট বিদ্যুতের পরিমাণ জানিয়ে দেয়। সফটওয়্যারটি http://bit.ly/Joulemeter ঠিকানা থেকে বিনা মূল্যে নামিয়ে ব্যবহার করা যাবে। তবে এই সফটওয়্যারটি ইনস্টল করার আগে ডটনেট ফ্রেমওয়ার্ক ইনস্টল করা থাকতে হবে। এটিও মাইক্রোসফটের ওয়েবসাইট থেকে বিনামূল্যে ডাউনলোড করা যায়। প্রতি ইউনিট বিদ্যুৎ বিল জানতে ডেসকোর http://bit.ly/DESCOTariffRate ওয়েবসাইট-এ লেখা আছে। এ ছাড়া প্রতি মাসের বিদ্যুৎ বিলেও প্রতি ইউনিটের মূল্য লেখা থাকে। জুল মিটারের ফলাফল থেকে মোট ব্যবহূত বিদ্যুতের সঙ্গে প্রতি ইউনিটের বিল গুন করলেই মোট বিলের পরিমাণ জানা যাবে।
মনে রাখবেন যে প্রথম আপনার কম্পিউটারে সফটওয়ার টি চালু করার পর  calibration manual entry থেকে ল্যাপটপ অথবা ডেস্কটপ সিলেক্ট করে দিবেন।
ধন্যবাদ।

No comments:

Post a Comment