Saturday 10 September 2011

বিক্রি হয়ে যাচ্ছে ইয়াহু, সম্ভাব্য ক্রেতা মাইক্রোসফট

ক্যারল বার্ডজকে অপসারণের পর নতুন প্রধান নির্বাহী নিয়োগের আগেই বিক্রি হতে চলেছে ইন্টারনেট সার্ভিস কোম্পানি ও সার্চ জায়ান্ট ইয়াহু। আর ইয়াহু বিক্রির এ দরকষাকষিতে এগিয়ে রয়েছে টেক জায়ান্ট মাইক্রোসফট করপোরেশন।ইয়াহু’র পরিচয় গোপন করা একটি বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে দি ডেইলি টেলিগ্রাফ, ব্লুমবার্গ, গার্ডিয়ান, সি-নেট ও টাইমস অব ইন্ডিয়াসহ বিশ্ব গণমাধ্যম এ সংবাদ প্রকাশ করেছে। গুগল, ফেসবুক ও ফ্লিকারের সঙ্গে প্রতিযোগিতায় সুবিধা করতে না পেরে অনেকটা হতাশ হয়েই নিলামের মাধ্যমে ব্যবসা ও সেবা গুটিয়ে নেয়ার সিদ্ধান্ত নেয়া হচ্ছে বলে জানা গছে। তবে এ বিষয়ে ক্যালিফোর্নিয়াভিত্তিক প্রতিষ্ঠান ইয়াহু’র সানিভ্যালিতে কর্মরত মুখপাত্র কিম রাবির সঙ্গে ফোনে ও ইমেল-এ যোগাযোগ করা হলেও তিনি এ বিষয়ে কোনো সাড়া দেননি।

এদিকে গত ১৮ মাসেও ইয়াহু’র সাফল্যের ধারা ধরে রাখতে ব্যর্থ হবার কারণে বরখাস্ত ইয়াহু’র সাবেক প্রধান নির্বাহী ক্যারোল বার্টজকে ১০ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিয়েছে প্রতিষ্ঠানটি। দুই-একদিনের মধ্যেই প্রকাশ্য নিলামে ইয়াহু বিক্রির সিদ্ধান্ত-এ কথা জানিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল লিখেছে, কম্প্রিহেনসিভ স্ট্রাটেজিক রিভিউ থেকে প্রাপ্ত কোম্পনির ভবিষ্যত প্রবৃদ্ধি পর্যালোচনার পর এ বিষয়ে অনেকটাই একমত মালিক পক্ষ। বিক্রি করে দেয়াই এখন বুদ্ধিমানের কাজ বলে মন্তব্য করেছেন তারা।
এদিকে নিলাম ঘোষণার আগেই ইয়াহু কেনার দৌঁড়ে এগিয়ে রয়েছে টেক জায়ান্ট মাইক্রোসফট। আর এ দৌঁড়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে এওএল-এর সাবেক প্রধান নির্বাহী জন মিলার। তবে এক্ষেত্রে খুব বেশি অর্থ ব্যয় করতে ইচ্ছুক নয় কোনো প্রতিষ্ঠানই। এর পেছেনে রয়েছে যুক্তিযুক্ত কারণ। তবে মূল কারণ ইয়াহু’র অবস্থা এখন পড়তির দিকে। ২০০৮ সালে সফল ইয়াহুকে ৪৫ বিলিয়ন ডলারে কিনতে চেয়েছিল মাইক্রোসফট। কিন্তু সে সময় বিক্রি করেনি ইয়াহু কর্তৃপক্ষ।

No comments:

Post a Comment