Friday 13 April 2012

মাউস কি-বোর্ড থেকে সাবধান!

কম্পিউটারের মাউস ও কি-বোর্ড নিয়মিত পরিস্কার না করলে অফিসে কাজ করার সময় আপনি ডেস্ক থেকে খুব সহজেই রোগাক্রান্ত হতে পারেন। এক গবেষণায় দেখা গেছে, কম্পিউটার মাউসটি টয়লেটের আসন থেকে তিনগুণ জীবণুযুক্ত হতে পারে। এমনকি তা অন্তত টয়লেটের হাতলের চেয়ে দ্বিগুণ নোংরা হতে পারে।
ভারতের ডেইলি এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, পরিষ্কার পরিচ্ছন্ন সেবা দিয়ে থাকে এমন একটি প্রতিষ্ঠান ‘ইনিশিয়াল’এর পক্ষ থেকে ওই গবেষণায় ১৫৮টি অফিসের নমুনা সংগ্রহ করা হয়েছে।
গবেষণায় দেখা গেছে অফিসে বড্ড ব্যস্ততার ফাঁকে দুপুরের খাবার খাওয়ার পাশাপাশি ইন্টারনেট ব্যবহারের সময় সবার অগোচরে মাউসটি নোংড়া হয়ে যেতে পারে।
এরপর তেলাপোকার মত অন্য কোনো পোকা যারা টয়লেটে অবাধে বিচরণ করতে অভ্যস্ত তাদের যোগসূত্র ঘটে যেতে পারে মাউসটির সঙ্গেও।
আর মেয়েদের চেয়ে ছেলেরা অন্তত ৪০ ভাগ বেশি অফিসে এধরনের অনিচ্ছাকৃত ত্রুটির জন্যে দায়ী। আর তাই অফিসে টয়লেটের চেয়ে কাজের পরিবেশ অনেক বেশি পরিস্কার পরিচ্ছন্ন রাখা জরুরী বলে ওই গবেষণায় বলা হচ্ছে।
এমনকি কম্পিউটার, কি-বোর্ড, মাউস অনিয়মিত পরিস্কার রাখলে সেখানে জীবাণু খুব সহজেই বেড়ে ওঠার সুযোগ পায়। তাপমাত্রা সহায়ক হলে আর হাত থেকে মাউস তৈলাক্ত হয়ে পড়লে তা জীবাণুর জন্যে হয়ে ওঠে পোয়াবারো।
মাউস থেকে ব্যাক্টেরিয়া আপনার হাত থেকে মুখে বা খাবারের সঙ্গে চলে যেতে পারে অনায়াসে পেটে। বিশেষ করে গলা বা কণ্ঠনালী খুব সহজেই ব্যাক্টেরিয়ায় সংক্রামক হয়ে উঠতে পারে।
গবেষণার উদ্যোগ নেয়া প্রতিষ্ঠান ‘ইনিশিয়ালের’ কর্মকর্তা পিটার ব্যারাট বলেছেন, অফিসের অন্যান্য জিনিষের মতই কম্পিউটারের মাউস ও কি-বোর্ড প্রতিনিয়ত পরিস্কার রাখাও জরুরি।

No comments:

Post a Comment