Wednesday 18 December 2013

তথ্য না হারিয়েই নতুন ড্রাইভ

কম্পিউটারের হার্ডডিস্কে কয়েকটি ড্রাইভ থাকে। এসবের কোনো একটি থেকে আরেকটি নতুন ড্রাইভ বানানোর প্রয়োজন পড়তে পারে কখনো কখনো। এতে তথ্য হারানোর ভয় থাকে না। তাই বিদ্যমান ড্রাইভের অতিরিক্ত জায়গা (স্পেস) নিয়ে নতুন আরেকটি ড্রাইভ বানানো যায়। উইন্ডোজ অপারেটিং সিস্টেমের Shrink volume নির্দেশনা দিয়ে পুরান পার্টিশনের অতিরিক্ত জায়গা নিয়ে নতুন পার্টিশন বানানো যাবে।
ধরুন, আপনার কম্পিউটারের সি ড্রাইভ ৪০০ গিগাবাইট জায়গা দখল করে আছে। এখন এখানে কিছু জায়গা রেখে বাকিটা দিয়ে আরেকটা নতুন ড্রাইভ বানাতে পারবেন। নতুন পার্টিশন করার আগে দেখতে হবে সেটিতে কমপক্ষে ৫০ শতাংশ খালি জায়গা আছে কি না। এবার উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেমের ডেস্কটপ থেকে কম্পিউটার আইকনে ডান ক্লিক করে Manage-এ ক্লিক করুন। ম্যানেজ খুললে তালিকা থেকে Disk Management-এ ক্লিক করুন। এখানে হার্ডডিস্কে থাকা সব পার্টিশন দেখা যাবে। এবার যে ড্রাইভকে ভেঙে নতুন ড্রাইভ বানাবেন সেটিতে ডান ক্লিক করুন। যদি সি ড্রাইভ ভাঙতে চান তাহলে C:-এ মাউসের রাইট বোতাম চেপে Shrink volume নির্বাচন করুন। কিছুক্ষণ সময় নেবে এটি চালু হতে। এখানে Enter the amount of space to Shrink in MB: ঘরে কাঙ্ক্ষিত জায়গা দেখা যাবে। সি ড্রাইভের ক্ষেত্রে যত জায়গা দেখা যাবে সর্বোচ্চ বা তার কম জায়গা নিয়ে নতুন ড্রাইভ বানাতে হবে। অন্য ড্রাইভের ক্ষেত্রে ৫০ শতাংশ পর্যন্ত জায়গা নেওয়া যাবে। এখানে প্রয়োজনমতো জায়গা (প্রতি ১ গিগাবাইটের জন্য ১০০০ হারে) নির্ধারণ করে Shrink বোতাম চাপুন।
কিছুক্ষণ অপেক্ষা করলে Unallocated space নামে নতুন একটি ড্রাইভ তৈরি হয়ে যাবে। এবার এটিতে রাইট ক্লিক করে New Simple Volume নির্বাচন করুন। ফরম্যাট পার্টিশন উইন্ডো চালু হবে, এখানে নেক্সট চেপে assign the following drive letter-এ ড্রাইভ লেটার নির্ধারণ করে বাকি সব সেটিংস ঠিক রেখে নেক্সট চাপুন। এবার ফরম্যাট সম্পন্ন হলে Finish বোতাম চাপলেই কোনো তথ্য না হারিয়ে নতুন আলাদা ড্রাইভ তৈরি হবে।

No comments:

Post a Comment