Saturday 25 January 2014

মোবাইল নেটওয়ার্ক বাড়াবে রেডিও ডট সিস্টেম

অফিস কিংবা বাসায় প্রায়ই সেলফোন নেটওয়ার্ক সিগন্যাল দুর্বলতায় ভোগান্তি পোহাতে হয়। এই ভোগান্তি থেকে স্বস্তি দিতে প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান এরিকসন বাজারে এনেছে ‘এরিকসন রেডিও ডট সিস্টেম’। দেখতে ছোট হলেও ডিভাইসটি অভ্যন্তরীণ নেটওয়ার্ক সিগন্যাল বাড়াতে যথেষ্ঠ কার্যকরি। ডিভাইসটির মাধ্যমে উচ্চ-গতির ইন্টারনেট ব্যবহারের পাশাপাশি সুপষ্ট ভয়েস সেবা পাওয়া যাবে বলে জানিয়েছে এরিকসন।
আগামী বছরের শেষের দিকে বাণিজ্যিকভাবে বাজারে ছাড়া হবে ডিভাইসটি। মোবাইল অপারেটররা খুব সহজেই যেকোনো জায়গার সিগনাল এই রেডিও ডট দিয়ে অনেকাংশে বাড়াতে পারবেন।
প্রতিষ্ঠানটি আরো জানায়, গোলাকৃতির এই ডিভাইসটির ওজন মাত্র ৩০০ গ্রাম। ফলে যে কেউ হাতের মুঠোয় করেও এই ডিভাইসটি বহন করতে পারেন।
টানা দুই বছর গবেষণা, ১৪টি প্যাটেন্টের মাধ্যমে এটি তৈরি করা হয়েছে। এতে ডট নামের যুগান্তকারী অ্যান্টেনা এলিমেন্ট ব্যবহার করা হয়েছে, যা ব্যবহারকারীদের মোবাইল ব্রডব্যান্ড সেবা দেবে।
মাঝারি থেকে বড় ধরনের অভ্যন্তরীণ জায়গায় পুরোপুরিভাবে নেটওয়ার্ক সেবা দিবে এই রেডিও ডট।
এরিকসন জানিয়েছে, প্রযুক্তির অগ্রযাত্রায় ইন্টারনেট ও ভয়েস সেবার পণ্যগুলোর ব্যবহার বেড়ে গেছে। ফলে ভালোমানের নেটওয়ার্ক সিগন্যালের প্রয়োজন হয় এসব ডিভাইস ব্যবহারের ক্ষেত্রে। কিন্তু বড় ভবনে নেটওয়ার্ক সিগন্যাল বাড়াতে ও সেবা উন্নত করতে মোবাইল অপারেটরদের বেশ কিছু চ্যালেঞ্জ মোকাবেলা করতে হয়।
নেটওয়ার্ক ডিভাইসের উচ্চ মূল্যের কারণে তারা এসব ভবনে নেটওয়ার্ক সম্প্রসারণ করতে বাধাগ্রস্ত হয়। আর এই বিষয়টিকে মাথায় রেখে তৈরি করা হয়েছে রেডিও ডট সিস্টেম।
ডট স্ট্যান্ডার্ড ইন্টারনেট ক্যাবলের মাধ্যমে সংযুক্ত থেকে পাওয়ার (সরাসরি বিদ্যুৎ এর সঙ্গে সংযুক্ত করার প্রয়োজন নেই) নিয়ে চলে, যে ক্যাবলটি বেস স্টেশনে সংযুক্ত অভ্যন্তরীণ রেডিও ইউনিটের সঙ্গে যুক্ত থাকে। ডিভাইসটি কাভারেজের প্রয়োজনীয়তা অনুযায়ী নির্দিষ্ঠ জায়গায় বসানো ও আপগ্রেড করা খুবই সহজ।
এটি ওয়াইফাই ও থ্রি-জি পিপি (থ্রি জি নেটওয়ার্কের ব্যবহারকারীদের সবচেয়ে ভালো সেবা পেতে সহায়তা করবে।
এরিকসন বিজনেস ইউনিট নেটওয়ার্কের প্রধান জোহান উইবার্গ বলেন, ‘ডিভাইসটি অভ্যন্তরীণ ব্যবহারের ক্ষেত্রে নেটওয়ার্ক সিগন্যালের বাধা কমাবে। এটি আকারে অনেক ছোট হলেও নেটওয়ার্কের ভালো সিগন্যাল পেতে দারুণ কার্যকরি। দামও অনেক কম।’

No comments:

Post a Comment