Sunday 10 August 2014

ইমেইল খুলতে মোবাইল-ফোন নাম্বার বাধ্যতামূলক

এবার থেকে জিমেইল বা ইয়াহুর নতুন ইমেইল অ্যাকাউন্ট খুলতে মোবাইল বা টেলিফোন নাম্বার লাগবে। ব্যবহারকারীদের স্প্যামের ঝামেলা থেকে পরিত্রাণ দিতে এ ব্যবস্থা নিচ্ছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইমেইল সেবাদানকারী প্রতিষ্ঠান দু’টি।  এ সংক্রান্ত এক প্রতিবেদনে ভারতীয় একটি সংবাদ মাধ্যমের প্রতিবেদনে জানানো হয়, জিমেইল ও ইয়াহুতে ইমেইল অ্যাকাউন্ট খুলতে মোবাইল-টেলিফোন নাম্বার দিতে হবে, যেন ব্যবহারকারী সঠিক না ভূয়া তা চিহ্নিত করা যায়।
জিমেইলের ওয়েবসাইটে এ ব্যাপারে এক বিবৃতিতে বলা হয়, স্প্যাম প্রেরকদের চিহ্নিত করতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।
জিমেইলের পক্ষ থেকে বলা হয়, ‘গ্রাহকদের বিরক্তি থেকে রক্ষা করতে আমরা এ পদক্ষেপ নিয়েছি। নতুন অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে আমরা এমনটি করছি যেন বুঝতে পারি ব্যবহারকারীরা রোবট নয়। স্প্যামারদের বিরক্তি থেকে আমাদের প্রক্রিয়াকে রক্ষা করতে ফোনের মাধ্যমে ব্যবহারকারীর ব্যাপারে নিশ্চিত হতে এ কার্যকর পদ্ধতি অবলম্বন করা হয়েছে।’
ইতোমধ্যে একটিমাত্র টেলিফোন নাম্বার দিয়ে অনেকগুলো অ্যাকাউন্ট খোলা বন্ধও করে দিয়েছে জিমেইল। তবে, ওয়েবসাইটের বিবৃতিতে একটি টেলিফোন নাম্বার দিয়ে অনেকগুলো ইমেইল খোলা যাবে কিনা এ ব্যাপারে কিছু বলা হয়নি।
জিমেইল এ ক্ষেত্রে টেলিফোন বা মোবাইল নাম্বার দেওয়ার সুযোগ রাখলেও ইয়াহু কেবল মোবাইল নাম্বারই বাধ্যতামূলক করেছে।
ইয়াহুর মুখপাত্র এক বিবৃতিতে বলেন, আমাদের গ্রাহকদের নিরাপত্তার ব্যাপারে ‍সতর্কতার অংশ হিসেবে নতুন নিবন্ধনের ক্ষেত্রে দ্বিতীয় পর্যায়ে যাচাইয়ের জন্য মোবাইল নাম্বার দিতে হবে, যার মাধ্যমে তারা নতুন ইমেইলের পাসওয়ার্ড পাবেন। সংশ্লিষ্ট অ্যাকাউন্টটির মাধ্যমে কোনো অস্বাভাবিক কর্মকাণ্ড ঘটে থাকলে এই মোবাইল নাম্বার ব্যবহার করে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।
যদিও এ ধরনের ফোন-মোবাইল নাম্বার ব্যবহারের বাধ্যবাধকতাকে ব্যক্তিগত গোপনীয়তার লঙ্ঘন হিসেবে দেখছেন কেউ কেউ।

No comments:

Post a Comment