Monday 1 December 2014

দ্রুত স্প্যাম ছড়ায় যেভাবে

যখন কোনো অ্যাকাউন্ট হ্যাক হয়ে যায়, তখন সেই অ্যাকাউন্ট থেকে অনেক মানুষের কাছে খুব দ্রুত স্প্যাম ছড়িয়ে পড়ে। আগে সাধারণত স্প্যাম হিসেবে ভুয়া পণ্যের বিজ্ঞাপন ছড়াত সাইবার দুর্বৃত্তরা। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, এখন স্প্যাম হিসেবে নানা গুজব ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত তথ্য ছড়ানো হচ্ছে। এক খবরে এ তথ্য জানিয়েছে আইএএনএস।
যুক্তরাষ্ট্রের কার্নেগি মেলন বিশ্ববিদ্যালয়ের গবেষক গীতা মেজুর ও ক্যাথলিন কার্লি এ বিষয়ে গবেষণা করেছেন। তাঁরা দাবি করেন, স্প্যামাররা সাধারণত অ্যাকাউন্ট হ্যাক করে সেই অ্যাকাউন্টকে স্প্যাম ছড়ানোর কাজে ব্যবহার করে।
সিকিউরিটি অ্যান্ড নেটওয়ার্কস সাময়িকীতে প্রকাশিত হয়েছে গবেষণা-সংক্রান্ত নিবন্ধ।
হ্যাক হওয়া অ্যাকাউন্টের আচরণ পর্যবেক্ষণ করে তাঁরা দেখেছেন, আগে হ্যাক হওয়া অ্যাকাউন্ট সম্পর্কে যা ধারণা করা হতো, বাস্তবে এর চেয়ে ভিন্ন কাজে ওই অ্যাকাউন্ট কাজে লাগায় দুর্বৃত্তরা। হ্যাকারদের তৈরি স্প্যাম সফটওয়্যারের মাধ্যমে স্বয়ংক্রিয় স্প্যাম ছড়ানো কিংবা ব্যক্তিগতভাবে স্প্যাম ছড়ানোর চেয়ে হ্যাক হওয়া অ্যাকাউন্ট থেকে কার্যকরভাবে স্প্যাম পাঠানো যায়। এতে বেশি মানুষের কাছে দ্রুত ওই স্প্যাম পৌঁছানো যায় এবং তা বিশ্বাসযোগ্য করে তোলা যায়।
কোনো ভুয়া মেইল বা স্প্যাম যখন কোনো পরিচিত উৎস থেকে আসে, তখন তাতে বেশি মানুষ বিশ্বাস করে।
গবেষক মেজুর জানান, হ্যাক হওয়া অ্যাকাউন্টের আচরণ ধরে এবং তার প্রভাব বিশ্লেষণ করাটা গুরুত্বপূর্ণ। কারণ এতে বিভিন্ন সাইটে হ্যাকারদের আক্রমণ বা স্প্যাম ছড়ানোর হার কমানো যাবে।

No comments:

Post a Comment