Tuesday 13 January 2015

অনলাইন প্রাইভেসির ভবিষ্যৎ

ইন্টারনেটের জগতে প্রাইভেসি বা ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার আশা করেন? বিশেষজ্ঞরা বলছেন, আপনার ধারণাকে আরও ঠিকঠাক করে নিতে হবে। কারণ অনলাইনে প্রাইভেসির ভবিষ্যৎ মেঘাচ্ছন্ন। প্রাইভেসি রক্ষায় নীতিনির্ধারক ও প্রযুক্তি উদ্ভাবকদের হাতে তাই এখন গুরুভার।
সম্প্রতি গবেষণা প্রতিষ্ঠান পিউ রিসার্ট সেন্টারের ‘দ্য ফিউচার অব প্রাইভেসি’ বিষয়ে দুই হাজার ৫০০ বিশেষজ্ঞকে নিয়ে করা একটি জরিপের ফল দেখলে সেটাই বোঝা যায়।
পিউ রিসার্চের ভবিষ্যদ্বাণী অনুযায়ী, ২০২৫ সালনাগাদ প্রযুক্তি গবেষকেরা নিরাপদ, সবার গ্রহণযোগ্য ও প্রাইভেসি অধিকারের ক্ষেত্রে বিশ্বাসযোগ্য অবকাঠামো তৈরি করতে পারবেন, যা ব্যবসা উদ্ভাবন ও অর্থ আয়ের প্রক্রিয়াকে আরও বাড়াবে এবং সহজেই ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা মিলবে।
অবশ্য জরিপে অংশ নেওয়া বিশেষজ্ঞদের ৫৫ শতাংশের মত হচ্ছে, প্রাইভেসি রক্ষার জন্য ওপরের যে ভবিষ্যদ্বাণী করা হচ্ছে তা ফলবে না। বাকি ৪৫ শতাংশ মনে করেন, আগামী এক দশকের মধ্যেই প্রাইভেসি রক্ষায় বিশ্বাসযোগ্য প্রযুক্তি অবকাঠামো তৈরি করা যাবে।
অর্থাৎ, অধিকাংশ বিশেষজ্ঞ মনে করছেন ২০২৫ সালের পরে প্রাইভেসি বলে আর কিছু অনলাইনে থাকবে না। অনলাইনে সরকারি নজরদারি বেড়ে যাওয়ার ফলে যাঁরা প্রাইভেসি নিয়ে কাজ করছেন, তাঁদের সব প্রচেষ্টা ভেস্তে যাচ্ছে।
মুক্ত ইন্টারনেটের পক্ষের কর্মী ইয়ান পিটার প্রযুক্তি-বিষয়ক ওয়েবসাইট ম্যাশেবলকে জানিয়েছেন, ২০২৫ সালনাগাদ মানুষ হয় প্রাইভেসির বিষয়টি নিয়ে একেবারেই ভাবনা-চিন্তা ছেড়ে দেবে, না হয় প্রাইভেসির অর্থই পরিবর্তন হয়ে যাবে। মানুষ প্রাইভেসি বলতে তখন অন্য কিছু বুঝবে।

No comments:

Post a Comment