Thursday 16 February 2017

ইন্টারনেট সিকিউরিটির সাতসতেরো



সাইবার অ্যাটাক প্রতিনিয়তই বৃদ্ধি পাচ্ছে। একই সঙ্গে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যাও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। প্রতিদিনই হ্যাকাররা নতুন নতুন ভাইরাস ইন্টারনেটে ছড়িয়ে দিচ্ছে। ফলে আমাদের ফেসবুক, টুইটার, গুগল সার্চ কোনটাই এখন আর নিরাপদ নয়।

সারা বিশ্বে আছে এমন অনেক হ্যাকার গ্রুপ যাদের কাছেও এরকম তথ্য আছে প্রচুর! এমনকি সেখানে থাকতে পারে আপনারও সবরকম অনলাইন অ্যাকাউন্টের লগইন তথ্যও। নিশ্চয়ই আঁেক ওঠার মতো বিষয়। আসুন জেনে নেই কীভাবে আপনার ইন্টারনেট সিকিউরড রাখবেন।

অপারেটিং সিস্টেম আপডেটেড রাখুন
সচরাচর আমরা এভাবেই অভ্যস্ত যে পিসিতে উইন্ডোজ বা অন্য অপারেটিং সিস্টেম ইনস্টল করেই অটোমেটিক আপডেট ‘অফ’ করে রাখতে হয়। কখনোই এমনটি করা উচিত নয়। কেবল প্রথমবার বড় আকারের মেগাবাইট লাগলেও এরপর এতে খুব অল্পই এমবি খরচ হয়। তাই সামান্য কিছু মেগাবাইট বাঁচাতে গিয়ে নিজের ক্ষতি ডেকে আনবেন না। পাশাপাশি নিয়মিত ব্যবহার করেন এমন সব সফটওয়্যারও নিয়মিত হালনাগাদ করা উচিত।

তিন মাস পর পর পাসওয়ার্ড বদলান
নিয়মিত তিন মাস পর পর পাসওয়ার্ড বদলে ফেলা হলে এবং একই পাসওয়ার্ড আবার ব্যবহার না করা হলে হ্যাকিংয়ের ঝুঁকি কমে যায় অনেকখানি। শুধু তা-ই নয়, পাসওয়ার্ড এমন হতে হবে যেন কেউ সহজে তা অনুমান করতে না পারে, ডিকশনারির কোনো শব্দ না হয় এবং আপনার বা কাছের কারো নাম, জন্মতারিখ বা ফোন নম্বরের সঙ্গে মিলে না যায়।

ই-মেইলের নিরাপত্তায় জোর দিন
অনেকেই ফেসবুক বা অন্য কোথাও আইডি খোলার জন্য ই-মেইল অ্যাকাউন্ট খুললেও এর নিরাপত্তায় উদাসীন থাকেন, এমনকি কেউ কেউ ভুলেই যান যে আদৌ কী পাসওয়ার্ড ছিল ই-মেইলের। এটা কখনোই করা উচিত নয়, কেননা অন্য কোনো আইডি বেহাত হলেও তা ফিরে পাওয়ার জন্য ই-মেইল হচ্ছে সবচেয়ে নিরাপদ মাধ্যম। তাই আপনার ই-মেইলের নিরাপত্তায় অবশ্যই টুএফএ (লগইন করার সময় ফোনে ওয়ান টাইম পাসওয়ার্ড আসবে, যা ছাড়া লগইন করা যাবে না)।

অবাঞ্ছিত ই-মেইল অ্যাটাচমেন্ট থেকে সাবধান

অবাঞ্ছিত ই-মেইল থেকে আসা অ্যাটাচমেন্ট খোলা থেকে বিরত থাকুন। কারণ, অনেক সময় অবাঞ্ছিত ই-মেইল থেকে কিছু মেইল আসে যা ক্ষতিকর প্রোগ্রাম যেমন ভাইরাস, ম্যালওয়ার এবং ওরমস হতে পারে। এই প্রোগ্রামগুলো সিস্টেমের সার্ভার ধ্বংস করে দিতে পারে।   এই সমস্যা এড়াতে উত্তম পন্থা হচ্ছে অবাঞ্ছিত ই-মেইল রিসিভ করা মাত্রই তাত্ক্ষণিকভাবে তা ডিলিট করা।

নকল ওয়েবসাইট থেকে সাবধান!
নকল ও অনুপযোগী ওয়েবসাইট এড়িয়ে চলুন। কোনো সাইটে প্রবেশের ক্ষেত্রে ব্রাউজার থেকে ‘সতর্কতা’ দেখালে ‘অন মাই রিস্ক’ দিয়ে প্রবেশ করবেন না।

সাইবার সিকিউরিটি বিষয়ে চোখ-কান খোলা রাখুন
অনলাইন জগতে বিচরণের পাশাপাশি এর নিরাপত্তা-সংক্রান্ত দিকেও চোখ-কান খোলা রাখা উচিত। এ জন্য অন্তত গুগল নিউজ অ্যালার্টে ‘অনলাইন নিরাপত্তা’ দিয়ে সতর্কবার্তা সেট করে রাখা যেতে পারে।

No comments:

Post a Comment