Thursday 25 July 2013

কোন software এর সাহায্য ছাড়াই pendrive কে bootable করে খুব সহজে windows 7/8 setup দিন

আমরা অনেকে software এর মাধ্যমে pendrive কে bootable করি, আজ আমি দেখাবো software ছাড়াই windows setup এর জন্য pendrive কে কিভাবে খুব সহজে bootable করা যায়। bootable করতে আমাদের যা যা দরকারঃ
১। usb pen drive (4Gb/8GB)
২। windows 7/8 setup dvd

পদ্ধতিঃ 
 ১। .প্রথমে usb pen drive টাকে কম্পিউটার এর সাথে কানেক্ট করি।
 ২. এরপর command prompt অথবা powershell টা ওপেন করি run as administrator রুপে । (note: স্ট্রাট মেনুতে command prompt/powershell পাওয়া যাবে অথবা run oftion এ গিয়ে “CMD” টাইপ করে ok করলে command prompt ওপেন হবে, powershell এর জন্য “powershell” টাইপ করতে হবে)।
৩. এখন command prompt এর মধ্যে টাইপ করিঃ DISKPART এবং এন্টার চাপি । তখন নিচের ছবির মত দেখা যাবে।

 ৪. তারপর টাইপ করিঃ LIST DISK এবং এন্টার চাপি । টাইপ করার পর কম্পিউটারের available disk show করবে উপরের ছবিটির মত। যার মধ্যে একটি usb drive, আমার ক্ষেত্রে এখানে usb drive হচ্ছে disk 1 , (আপনাদের ক্ষেত্রে অন্যটাও হতে পারে)।

 ৫. এরপর টাইপ করিঃ SELECT DISK 1 এবং এন্টার । (note:আপনাদের ক্ষেত্রে usb drive DISK যা হবে তাই দিবেন, আমার ক্ষেত্রে এটি DISK 1)।

 ৬. এখন নিচের command গুলোকে একেরপর এক করে এ টাইপ করতে থাকি । CLEAN CREATE PARTITION PRIMARY SELECT PARTITION 1 ACTIVE FORMAT FS=NTFS QUICK (note: এটি complete হতে একটু সময় লাগবে ) ASSIGN EXIT




 “”"”এক্সিট দেওয়ার পর command prompt close হয়ে যাবে। “”"
 ৭. এখন DVD RW এ windows 7/8 এর একটি dvd disc insert করি, এবং লক্ষ্য করি dvd drive letter টি কি, আমার ক্ষেত্রে dvd drive letter হচ্ছে ( G: ) ।

 ৮. এখন আবার command prompt ওপেন করি run as administrator হিসেবে । এবং নিচের command গুলো টাইপ করি।
G:
CD BOOT BOOT
SECT.EXE/NT60 I:
(note:: এখানে G: হল আমার dvd drive letter এবং I: হল আমার usb drive letter , আপনাদের ক্ষেত্রে যা আসবে তাই দিবেন )
EXIT


এক্সিট দেওয়ার পর command prompt close হয়ে যাবে। “”"
 ৯. এখন শুধু উইন্ডোজ ডিভিডি ডিস্ক থেকে সকল ফাইল গুলো কপি করে ইউএসবি ড্রাইভ এ পেস্ট করে দেই। কাজ শেষ, আপনার usb pendrive এখন bootable । আপনি এখন এই usb drive দিয়ে উইন্ডোজ সেটাপ দিতে পারবেন।
 ইউএসবি ড্রাইভ টি কম্পিউটারে লাগিয়ে restrat দিন, এবং boot oftion গিয়ে usb boot select করে উইন্ডোজ সেটাপ দিন।
সকলকে ধন্যবাদ ।

1 comment:

  1. চমৎকার আমার ব্লগথেকে ঘুরে আসুন > www.asobondhu.blogspot.com

    ReplyDelete