Sunday 18 August 2013

বন্ধ বা ব্লক থাকা ওয়েবসাইট দেখা

প্রয়োজনীয় ওয়েবসাইট যে কোনো কারণে বন্ধ থাকতে পারে। তবে ইচ্ছে করলে বন্ধ থাকা প্রয়োজনীয় সাইটটিতে প্রবেশ করা যায়। এ জন্য রয়েছে বিভিন্ন প্রক্সি সাইট, ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক। তবে বন্ধ থাকা ওয়েবসাইট দেখার সবচেয়ে সহজ এবং নিশ্চিত পদ্ধতি হচ্ছে টর প্রজেক্টের টর ব্রাউজার ব্যবহার।
কোন কোন দেশে বা আই এস পি তে বিশেষ কিছু কারনে কোন কোন সাইট ব্লক করে রাখা হয়। যখনই আপনি ব্রাউজারে ব্লক করা কোন সাইট ওপেন করতে চান , তখন তা ব্লকড দেখায়। এই সব ব্লক করা সাইট খোলার জন্য অনেকে থার্ড পার্টি সফটওয়ার ব্যবহার করে থাকেন। যেমন, hotspot sheild, hide ip ইত্যাদি। আজ আমি আপনাদের এমন একটা সাইট এর সন্ধান দিচ্ছি যা দিয়ে সরাসরি যে কোন ব্লক করা সাইট ব্রাউজ করতে পারবেন। ওয়েবসাইটটি হল http://www.glypeproxy.com। এই সাইটে একটা স্ক্রিপ্ট দেওয়া আছে যা আপনি চাইলে নিজে একটা সাইটে হোস্ট করতে পারেন। শুধু Php এর cUrl ফাংশন টা এনাবল থাকতে হবে। কাতারে প্রচুর সাইট ব্লক করা। তাই বাধ্য হয়ে আমাকে প্রক্সি ব্যবহার করতে হয়। বিভিন্নভাবে ওয়েবসাইট ব্লন্ধ বা ব্লক করা যায়। এব পদ্ধতিগুলো হচ্ছে অপারেটিং সিস্টেমের মাধ্যমে ম্যানুয়ালী, ওয়েব ব্রাউজারের মাধ্যমে, নেটওয়ার্কের পোর্ট বন্ধ করে, রাউটারের মাধ্যমে, দেশের গেটওয়ের মাধ্যমে ইত্যাদি। আবার বন্ধ থাকা ওয়েব সাইট দেখা যায় বিভিন্ন প্রক্সি সাইটের মাধ্যমে, আইপি লুকায়ে, ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক ইত্যাদির মাধ্যমে। তবে বন্ধ থাকা ওয়েব সাইট দেখার সবচেয়ে সহজ এবং নিশ্চিত পদ্ধতি হচ্ছে টর প্রজেক্টের টর ব্রাউজার। টর ব্রাউজার বহনযোগ্য বলে ইনস্টল না করে বা ফ্লাশ ডিক্স থেকে সরাসরি চালানো যায়। টর প্রজেক্টের ভিতরে মজিলা ফায়ারফক্সের বহনযোগ্য সংস্করণ থাকায় কম্পিউটারে ইনস্টল থাকা ব্রাউজার ব্যবহারের প্রয়োজন পরে না।
ফ্রি, বহনযোগ্য টর ব্রাউজার http://www.torproject.org থেকে ডাউনলোড করা যাবে। টর ব্রাউজারটি ডাউনলোড করে আনজিপ করে Start Tor Browser চালু করলে Vidalia Control Panel টর সার্ভারের সাথে সংযোগ স্থাপন করবে এবং বহনযোগ্য মজিলা ফায়ারফক্সটি টর সক্রিয় অবস্থায় চালু হবে। এবং Congratulations. You are using Tor. ম্যাসজে সম্বলিত টর প্রজেক্টের চেক পেজ আসবে। এমতবস্থায় এই বহনযোগ্য মজিলা ফায়ারফক্সের মাধ্যমে যেকোন বন্ধ বা ব্লক থাকা ওয়েবসাইট ব্রাউজ করা যাবে।

No comments:

Post a Comment