Monday 21 October 2013

ল্যাপটপের দরকারি যত্ন

আপনার যখন একটি ল্যাপটপ আছে, এর তো যত্ন করতে ই হবে। আমরা অনেকেই ডেস্কটপের মতই একে যত্ন করতে যেয়ে ভুল করে বসি। কিছু বিষয় জানা থাকলে যত্ন করতে গিয়ে ক্ষতি হাত থেকে বাচা যায়। নিয়মিত যত্ন নিলে ল্যাপটপ অনেক দিন ভালো থাকে।
বহনযোগ্য হওয়ায় অনেকেই এখন ল্যাপটপ কম্পিউটার ব্যবহার করেন। কয়েকটি বিষয় লক্ষ রাখলেই আপনার ল্যাপটপকে ভালো রাখতে পারেন। কিছু নিয়ম মেনে যত্ন নিয়ে ল্যাপটপ কম্পিউটার ভালোভাবেই কাজ করবে।
এমন কিছু টিপস নিচে দেওয়া হলো:
সরাসরি সূর্যের আলোতে ল্যাপটপ ব্যবহার করবেন না। কারণ, এতে আপনার ল্যাপটপ খুব দ্রুত গরম হয়ে যেকোনো ধরনের ক্ষতি হতে পারে।
কাজ শেষে বিদ্যুৎ সংযোগ থেকে প্লাগ খুলে রাখুন।
 প্রসেসরের ওপর চাপ কমাতে অপ্রয়োজনীয় প্রোগ্রামগুলো বন্ধ করে দিন।
ব্যাটারির কানেক্টরের সংযোগস্থল মাঝেমধ্যে পরিষ্কার করুন।
ব্যাটারিতে সরাসরি বৈদ্যুতিক সংযোগ ছাড়া ল্যাপটপ চালানোর সময় পর্দার ঔজ্জ্বল্য কমিয়ে রাখুন।
দরকারি উইন্ডো ট্যাবগুলো ছাড়া অন্য ট্যাবগুলো মিনিমাইজ অথবা বন্ধ করে রাখুন।
 সব সময় হার্ডডিস্ক থেকে মুভি ও গান চালানোর চেষ্টা করবেন। ল্যাপটপের সিডি/ডিভিডি-রম ড্রাইভের ওপর চাপ কমিয়ে দিন।
এয়ার ভেনটিলেটরের পথ খোলা রাখবেন এবং সহজে বাতাস চলাচল করে এমন স্থানে ল্যাপটপ রেখে কাজ করবেন। সম্ভব হলে কুলার ব্যবহার করতে পারেন, এতে বাতাস বের হয় এবং ল্যাপটপ ঠান্ডা থাকে।
সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যাটারি দিয়ে ল্যাপটপ চালানোর চেষ্টা করুন, তাহলে ব্যাটারি সচল থাকবে।
অপ্রয়োজনীয় সফটওয়্যার ইনস্টল থেকে বিরত থাকুন এবং অপ্রয়োজনীয় সফটওয়্যার আনইনস্টল করে দিন।
শাটডাউনের পরিবর্তে হাইবারনেট অপশন ব্যবহার করতে পারেন।
প্রয়োজন ছাড়া ব্লু-টুথ ও ওয়াই-ফাই সুবিধা বন্ধ রাখুন।
পাওয়ার এফিসিয়েন্সি রিপোর্ট
ল্যাপটপ কম্পিউটারে প্রতিদিন কতটুকু শক্তি খরচ হচ্ছে এবং ব্যাটারির কোনো ত্রুটি (এরর) সহজেই বের করে নেওয়া যায় এ রিপোর্ট থেকে। স্টার্ট মেনুতে cmd লিখে ডান ক্লিক করে Run As Administrator নির্বাচন করুন।যে ডায়ালগ বক্স আসবে সেটিতে ইয়েস করে কমান্ড প্রম্পট চালু করে নিন। এখানে powercfg-energy লিখে এন্টার করুন।কিছু সময়ের জন্য উইন্ডোজের পুরো সিস্টেম স্ক্যান হবে। এর পর রিপোর্ট তৈরি হয়ে যাবে। এখন C:/Windowsystem32/energy-report.html ফোল্ডারে গিয়ে জানতে পারবেন ল্যাপটপের ব্যাটারির হালহকিকত।আবার যেকোনো সমস্যা চিহ্নিত করে তার সমাধানও করা যাবে।
পর্দার পছন্দসই রং
ল্যাপটপের পর্দার রং অনেকটাই নির্ভর করে মনিটর, গ্রাফিকস কার্ড সেটিংস, আলো কম-বেশি করার জন্য। অনেকেই উইন্ডোজের নির্ধারিত কালার প্রোফাইল চালায়। কিন্তু ল্যাপটপের পর্দার জন্য পছন্দসই রং এবং ঝকঝকে ফন্ট নির্ধারণ করে দেওয়া যায়। এ জন্য উইন্ডোজ সাতের স্টার্ট মেনুতে DCCW লিখে এন্টার চাপলে Display Color Calibration উইন্ডো চালু হবে। এখানে পর্যায়ক্রমে নেক্সট চেপে চেপে রং ও আলাদা আবহ নির্বাচন করে দিন। কালার ক্যালিব্রেশনের কাজ শেষ হলে ট্রু-টাইপ ফন্ট উইন্ডো পাবেন।এখানে একইভাবে যে ফন্টটি দেখতে ভালো লাগবে, সেটি ক্লিক করে বাকি কাজ সম্পাদন করলে ঝকঝকে ফন্ট দেখা যাবে।

No comments:

Post a Comment