Saturday 28 September 2013

একটি জনপ্রিয় ভুল কন্ট্রোল-অলটার-ডিলিট!

অনেক সময় ভুলও জনপ্রিয় হয়। বিজ্ঞানীরা ভুল করলে তা হয় আবিষ্কার! আর সেই আবিষ্কার আমরা সানন্দে দিনের পর দিন ব্যবহার করি। এ রকম জনপ্রিয় একটি ভুল স্বীকার করলেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস। তাঁর সেই ভুলটি হচ্ছে ‘কন্ট্রোল-অলটার-ডিলিট’ ফাংশনটি। লগ ইন স্ক্রিনে যেতে এ ফাংশন ব্যবহার করা হয়।

উইন্ডোজের টাস্ক ম্যানেজারে যেতে একটি বাটন হলেই তো পারতো? কেনো কন্ট্রোল-অলটার-ডিলিট চাপতে হবে? এটা স্রেফ ভুলের কারনেই হয়েছে।
সম্প্রতি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে এক সাক্ষাত্কারে বিল গেটস বলেন, ‘কন্ট্রোল-অলটার-ডিলিট ফাংশনটি উইন্ডোজ লগ ইন ও টাস্ক ম্যানেজারে যেতে ব্যবহার করা হলেও এর জন্য আলাদা কোনো বাটন তৈরি করতে দেননি আইবিএমের ডেভিড ব্র্যাডলি নামের এক নকশাবিদ। তিনি কন্ট্রোল-অলটার-ডিলিট ফাংশনটি উদ্ভাবন করেন, যা মূলত কম্পিউটার রিবুট করার জন্য নকশা করা হয়েছিল। ভুল করে এ বাটনটি জনপ্রিয় হয়ে গেছে। শেষনাগাদ টাস্ক ম্যানেজারে যেতে কন্ট্রোল-অলটার-ডিলিট ফাংশনটির জন্য প্রোগ্রাম করা লাগে, যা ছিল আমাদের একটি ভুল।’ মাইক্রোসফটের এ মহা ভুলটিই উইন্ডোজের পরবর্তী কয়েক প্রজন্ম ধরে ব্যবহার হয়ে আসছে।
এদিকে এ ফাংশনটি সম্পর্কে অন্য এক সাক্ষাত্কারে আইবিএমের প্রকৌশলী ব্র্যাডলি বলেন, ‘আমি ফাংশনটির আবিষ্কার করলেও এর জনপ্রিয়তার পেছনে একমাত্র বিল গেটসই রয়েছেন। মাইক্রোসফটই জানে এ রকম একটি ভুল মেনে নিয়ে তারা কেন এ ফাংশনটিকে লগ ইন ফিচার করে রেখেছে।

No comments:

Post a Comment