Friday 1 November 2013

আসছে কম্পিউটার ঠান্ডা রাখার নতুন পদ্ধতি

কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান আইবিএমের গবেষকেরা কম্পিউটার চিপকে কম শক্তিতে চলার উপযোগী ও শীতলীকরণ প্রক্রিয়ার একটি পদ্ধতি উদ্ভাবন করেছেন। গবেষকেরা বলেন, কম্পিউটারের ক্ষুদ্র চিপের শক্তি যত বাড়ছে কম্পিউটার তত বেশি শক্তিশালী হচ্ছে। তবে, সমস্যা হচ্ছে এখনকার কম্পিউটার চিপ যথেষ্ট শক্তিশালী হলেও এখনও যথেষ্ট কম শক্তিতে চলার উপযোগী নয়।
চিপ যতো শক্তিশালী হয়, তত গরম হয় এবং যাতে এ গরমে অন্যান্য যন্ত্রাংশের ক্ষতি না হয় তাই চিপ ঠান্ডা রাখতে অধিক শক্তি খরচ করতে হয়। গবেষকেরা এক্ষেত্রে মানুষের মস্তিষ্ক যেভাবে ঠান্ডা থাকে সে প্রক্রিয়াটিকে কম্পিউটার চিপ ঠান্ডা রাখার উপায় হিসেবে বেছে নিয়েছেন। মানুষের মস্তিষ্ক ঠান্ডা রাখতে রক্তের মতো এক ধরনের তরল যেভাবে কাজ করে আইবিএমের গবেষকেরা কম্পিউটারের ক্ষেত্রে সে পদ্ধতিটি নিয়ে কাজ করছেন। বিবিসি অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।
আইবিএমের গবেষক প্যাট্রিক রুচ ও ব্রুনো একটি কম্পিউটার চিপ তৈরি করেছেন যাতে চিপ ঠান্ডা করার ও চিপকে শক্তি জোগানোর জন্য বিশেষ তরল প্রবাহী ক্ষুদ্র চ্যানেল রয়েছে। এ চ্যানেলের মধ্য দিয়ে তরল প্রবাহিত হলে চিপ ঠান্ডা হয় এবং তা শক্তির উত্স হিসেবেও কাজ করে। এ ধরনের তরল ‘ইলেকট্রনিকসের জন্য রক্ত হিসেবে কাজ করবে বলেই গবেষকেরা মনে করছেন। গবেষকেরা বলছেন, এ পদ্ধতিতে ক্ষুদ্র চিপে আরও প্রসেসিং দক্ষতা বাড়বে।
বর্তমানে কম্পিউটার চিপকে ঠান্ডা রাখতে এয়ার সার্কুলেটিং পদ্ধতি ব্যবহার করা হয়। গবেষকেরা বলছেন, বিশেষ ধরনের তরল ব্যবহারের প্রক্রিয়াটি এখনও গবেষণা পর্যায়ে রয়েছে।

No comments:

Post a Comment