Tuesday 11 March 2014

পেনড্রাইভে বাড়বে গতি

যেসব কম্পিউটারে ধীরগতির হার্ডডিস্ক ড্রাইভ এবং কম মেমোরি রয়েছে, সেগুলোতে বাড়তি ইউএসবি পেনড্রাইভ অথবা মেমোরি কার্ড ব্যবহার করে গতি বাড়ানো যাবে। হার্ডডিস্ক ড্রাইভের উইন্ডোজ এক্সপেরিয়েন্স ইনডেক্স ৪.০-এর নিচে (কম্পিউটারে ডান ক্লিক করে প্রপার্টিজে দেখা যাবে), উইন্ডোজের রেডিবুস্ট ব্যবহার করে এ কাজটি করা যায়।
উইন্ডোজ ভিসতা, উইন্ডোজ ৭ এবং ৮ অপারেটিং সিস্টেমে রেডিবুস্ট সুবিধা পাওয়া যাবে। উইন্ডোজ সুপারফেচ অ্যালগরিদমের সাহায্যে রেডিবুস্ট ব্যবহারকারীর ডকুমেন্টস, অ্যাপ্লিকেশন ও সিস্টেম ফাইলগুলো পেনড্রাইভ অথবা মেমোরি কার্ডে ক্যাশ করে রাখে। এসব ড্রাইভ যেহেতু দ্রুত ডেটা সিগন্যাল পথে যুক্ত থাকে, তাই ফাইল ক্যাশিং-ক্ষমতা থাকে বেশি। ২৫৬ মেগাবাইট থেকে ৩২ গিগাবাইট ধারণক্ষমতার পেনড্রাইভ বা মেমোরি কার্ড রেডিবুস্ট ফিচারে কাজ করবে। এ ক্ষেত্রে ভালো ফল পাওয়া যাবে যদি আপনার কম্পিউটারের র‌্যামের অন্তত দ্বিগুণ ক্ষমতার মেমোরি ব্যবহার করা যায়। আর কম্পিউটারের প্রাথমিক ডিস্ক যদি এসএসডি (সলিড স্টেট ড্রাইভ) হয়, তাহলে রেডিবুস্ট ব্যবহারের দরকার নেই।
যেভাবে সুবিধাটি পাবেন: কম্পিউটারে কোনো পেনড্রাইভ বা মেমোরি কার্ড ঢোকালে অটোপ্লে উইন্ডো আসে। সেখানে Speed up my system অপশন পেলে বোঝা যাবে সেটি রেডিবুস্ট ফিচারে ব্যবহারের জন্য উপযুক্ত। এর পরের উইন্ডোতে Dedicate this device to ReadyBoost নির্বাচন করে OK করতে হবে। এ ছাড়া উইন্ডোজ এক্সপ্লোরার দিয়ে কম্পিউটার খুলে পেনড্রাইভ বা মেমোরি কার্ডটিতে ডান ক্লিক করে প্রপার্টিজ নির্বাচন করুন। তারপর রেডিবুস্ট ট্যাবে ক্লিক করে ওপরের উইন্ডোটি পেলে একইভাবে সেটিংস ঠিক করে নিন। সুবিধাটি চালু হওয়ার পর হঠাৎ পেনড্রাইভ বা মেমোরি কার্ডটি কম্পিউটার থেকে খুলে নিলেও সমস্যা নেই। ক্যাশড ফাইলগুলোর আসল কপি কম্পিউটারে থেকেই যায়। সুবিধা বাতিল করতে চাইলে রেডিবুস্ট ট্যাবে গিয়ে Do not use this device নির্বাচন করে ওকে করুন।

No comments:

Post a Comment