Tuesday 8 April 2014

উদ্ধার করুন মুছে ফেলা ফাইল

আগামীকাল অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে। তাড়াহুড়োয় কাজ করতে করতে খেয়ালই নেই যে ফাইলটা সেভ করা হয়নি। হঠাৎ করে চলে গেল কারেন্ট, ব্যাকআপ নেই দেখে পিসি শাট ডাউন করারও সুযোগ পাননি।  কারেন্ট ফেরার পর তো মাথায় হাত! তিন ঘণ্টার কাজ বেমালুম গায়েব।
আবার, এমনো হয়ে থাকে যে অসাবধানতায় বা অবহেলায় কোনো ফাইল একেবারে ডিলিট করে দিয়েছেন পিসি থেকে। এখন সেগুলো খুবই দরকার। ফিরে পাওয়ার তাহলে উপায় কি?
আজকের উন্নত প্রযুক্তির দিনে এটা তেমন কোনো ব্যাপারই না। সাধারণভাবে ডেটা রিকভারি সফটওয়্যার ব্যবহার করে হার্ডডিস্ক থেকে সরাসরি মুছে ফেলা [Shift+del] ফাইল অথবা রিসাইকেল বিন থেকে মুছে যাওয়া ফাইল ফেরত পাওয়া সম্ভব। এগুলো অনেক সময় ডেমো বা ট্রায়াল ভার্সন হয়ে থাকে, যা বাজারে সিডি আকারে পাওয়া যায়। ইন্টারনেট থেকে বিনামূল্যে পূর্ণাঙ্গ সফটওয়্যারও ডাউনলোড করা যায়।
রিস্টোরেশন : এ সফটওয়্যারটি ব্যবহার করা তুলনামূলকভাবে অনেক সহজ। ইনস্টল না করেও এর সাহায্যে রিসাইকেল বিন অথবা উইন্ডোজ থেকে সরাসরি মুছে ফেলা ফাইল ফিরে পেতে পারেন। এটি ওপেন করার পর ফেরত পাওয়ার মতো অবস্থায় আছে এমন সব ফাইল খুঁজতে পারেন অথবা নির্দিষ্ট কোনো নাম অথবা ফাইল এক্সটেনশন ব্যবহার করে ফাইল খুঁজতে পারেন। এর অন্য একটি সুবিধা হচ্ছে, এটি ব্যবহার করে অতি গোপনীয় কোনো ফাইল অন্যের হাতে পড়া থেকেও বাঁচাতে পারেন। তাই ডেটা রিকভারি সফটওয়্যার হিসেবে ব্যবহারের পাশাপাশি সিকিউরিটি ক্লিনআপ টুল হিসেবেও ব্যবহার করা যায়।
পিসি ইন্সপেক্টর ফাইল রিকভারি : এই সফটওয়্যারটি ফ্যাট ১২/১৬/৩২ এবং এনটিএফএস ফাইল সিস্টেমে কাজ করতে সক্ষম। এর অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে মুছে ফেলা কোনো একটি ওয়ার্ড ডকুমেন্টকে এই সফটওয়্যারের সাহায্যে রিস্টোর করলে সেই ফাইলটি মুছে ফেলার আগের তারিখে, যে সময় এটি তৈরি করেছিলেন, তাই এর প্রোপার্টিজে দেখাবে। এটি দিয়ে মুছে ফেলা বিভিন্ন পর্যায়ে থাকা ফাইল রিস্টোর করা যায়, এমনকি হেডার এন্ট্রি মুছে যাওয়া ফাইলও। ফ্যাট ফাইল সিস্টেমে এটি নিজ থেকেই পার্টিশনগুলো খুঁজে নিতে পারে। ঠিকঠাক চলছে, এমন একটা অপারেটিং সিস্টেমেই কেবল এটি ব্যবহার করা যাবে।

No comments:

Post a Comment