Sunday 17 May 2015

সাতটি সংস্করণে উইন্ডোজ ১০

সাতটি বিভিন্ন সংস্করণে ব্যবহারকারীদের জন্য আসছে মাইক্রোসফটের তৈরি অপারেটিং সিস্টেম উইন্ডোজের সর্বশেষ সংস্করণ। উইন্ডোজ ১০-এর সাতটি সংস্করণের নাম হচ্ছে উইন্ডোজ ১০ হোম, উইন্ডোজ ১০ মোবাইল, উইন্ডোজ ১০ প্রো, উইন্ডোজ ১০ এন্টারপ্রাইজ, উইন্ডোজ ১০ এডুকেশন, উইন্ডোজ ১০ মোবাইল এন্টারপ্রাইজ ও উইন্ডোজ ১০ আইওটি কোর। চলিত বছরের শেষের দিকে বাজারে পাওয়া যাবে উইন্ডোজ ১০ সংস্করণ।
ডেস্কটপ, মোবাইল, বাসা, ব্যবসা, বিদ্যালয়সহ একাধিক সংস্করণের জন্য ভিন্ন ভিন্ন সংস্করণে বাজারে আসবে উইন্ডোজ ১০। তবে একাধিক সংস্করণে অপারেটিং সিস্টেম বাজারে আসার বিষয়টি এবারই প্রথম নয় মাইক্রোসফটের; এর আগেও উইন্ডোজ ৮ সংস্করণ বিভিন্ন সংস্করণে বাজারে এসেছিল। তবে সে সময়ে সংস্করণ কয়টি কিংবা কীভাবে এসেছে, সে বিষয় চেপে গিয়েছিল মাইক্রোসফট। আর এবারই প্রথম উইন্ডোজ ১০ যে একাধিক সংস্করণে আসছে, সেটি নিশ্চিত করেছে বিশ্বখ্যাত এ সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান। এর মাধ্যমে উইন্ডোজ ১০-এ দারুণ এক অভিজ্ঞতা পাবেন ব্যবহারকারীরা, এমনই মনে করছেন মাইক্রোসফটের নির্মাতারা।
মাইক্রোসফটের পক্ষ থেকে টনি প্রোপেট এক ব্লগ পোস্টে বলেন, ‘আমরা উইন্ডোজ ১০ সংস্করণটি এমনভাবে সাজিয়েছি, যা পার্সোনাল কম্পিউটিংয়ের বাইরে বিভিন্ন ধরনের যন্ত্রে ব্যবহারের ক্ষেত্রে নতুন এক অভিজ্ঞতা দেবে ব্যবহারকারীদের। সব যন্ত্রে একই অপারেটিং সিস্টেম, কিন্তু প্রতিটি সংস্করণই হবে আলাদা।’ উইন্ডোজের নতুন এ সংস্করণ পিসি, ট্যাবলেট, ফোন, এক্সবক্স ওয়ান, মাইক্রোসফট হোলোল্যান্স, সারফেস হাবসহ যন্ত্র অনুযায়ী বিশেষভাবে সাজানো হয়েছে। এর আগে উইন্ডোজ ৮ সংস্করণটি শুধু ডেস্কটপ ও মোবাইল ব্যবহারকারীদের কথা মাথায় রেখে করা হয়েছিল।
উইন্ডোজ ব্লগ ও ম্যাশএবল অবলম্বনে কাজী আলম

No comments:

Post a Comment