Tuesday 25 August 2015

আইফোন এক ব্যাটারিতে চলবে টানা সাত দিন!

আইফোন ব্যবহারকারীদের জন্য সুখবর! ঘণ্টায় ঘণ্টায় মোবাইল ফোন চার্জ দেওয়ার ঝামেলায় আর পড়তে হবে না। আইফোনের জন্য উৎকৃষ্ট মানের নতুন ধরনের এক ব্যাটারি প্রযুক্তি উদ্ভাবন করেছে যুক্তরাজ্যের ইন্টেলিজেন্ট এনার্জি নামের একটি প্রতিষ্ঠান।
এই ব্যাটারির শক্তি জোগাবে হাইড্রোজেন ও অক্সিজেন এবং এ ধরনের প্রযুক্তি বিশ্বে এটাই প্রথম। ব্যাটারি উদ্ভাবক প্রতিষ্ঠানটির দাবি, এ ব্যাটারি আইফোনে যুক্ত হলে ব্যবহারকারীকে একটানা এক সপ্তাহ চার্জ দেওয়ার কোনো ঝামেলায় যেতে হবে না।
প্রযুক্তি বিশ্লেষকেরা ধারণা করছেন, ইন্টেলিজেন্ট এনার্জি অ্যাপলের সঙ্গে সরাসরি যুক্ত হয়ে এই ব্যাটারি উদ্ভাবনে কাজ করছে। টেলিগ্রাফ অনলাইনের এক খবরে বলা হয়েছে, হেডফোন সকেটের মাধ্যমে এ ব্যাটারিতে ভরা যাবে হাইড্রোজেন গ্যাস। এ ছাড়া, এত পাতলা এই ব্যাটারি যে বর্তমানে বাজারে থাকা আইফোনগুলোতেই অনায়াসে এ ব্যাটারি যুক্ত করা যাবে। অর্থাৎ, এ ব্যাটারি ব্যবহার করলেও পাতলা হয়ে আসা আইফোনকে আর নতুন করে মোটা বানাতে হবে না। বিশেষ প্রযুক্তি সুবিধার সহায়তায় এই ব্যাটারি হাইড্রোজেন ও অক্সিজেন মিলে ফোনের জন্য শক্তি উৎপন্ন করবে। এতে বর্জ্য হিসেবে বের হবে শুধু তাপ আর পানি। এ ব্যাটারি ব্যবহারের জন্য স্মার্টফোনের পেছনে বাষ্প বা পানি বের হওয়ার জন্য ছোট একটি নির্গমন পথও থাকবে।
ইন্টেলিজেন্ট এনার্জির প্রধান নির্বাহী হেনরি উইন্যান্ড বলেন, এটা একটি বড় পদক্ষেপ। কারণ, আপনি যদি নতুন কোনো প্রযুক্তির দিকে যান তবে তা ব্যবহারে মানুষকে স্বস্তির পথও বের করে দিতে হবে।

No comments:

Post a Comment