Wednesday 18 May 2016

স্মার্টফোনকে বানিয়ে নিন রিমোট

স্মার্টফোনের বহুবিধ ব্যবহারের মধ্যে স্মার্টফোন থেকে আরও বেশি সুবিধা পেতে কে না চায়! এমন যদি হতো আপনার স্মার্টফোন দিয়ে আপনি লাইট, ফ্যান, টিভি, এসি সব নিয়ন্ত্রন করতে পারছেন রিমোট হিসেবে তাহলে কতই না মজা হতো! এমন একটি অ্যানড্রয়েড অ্যাপস আবিস্কৃত হয়েছে যা দিয়ে আপনি সহজেই আপনার মোবাইলকে রিমোটে পরিণত করতে পারবেন। 
যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব এক্সেটার একদল গবেষক নতুন একটি অ্যাপস উদ্ভাবন করেছে যা দিয়ে যে কোন স্মার্টফোনকে রিমোট হিসেবে ব্যবহার করা যাবে।  বেশিরভাগ স্মার্টফোনে এক্সিলেরোমিটার, জিপিএস, কম্পাস এবং ক্যামেরা থাকে। এই অ্যাপস সেন্সরগুলো ব্যবহার করে ব্যবহারকারীর প্রয়োজন অনুসারে একটি ইমেজ সৃষ্টি করে।
এই বিশ্ববিদ্যালয়ের রিমোট সেন্সিং বিভাগের অধ্যাপক ড. কারেন অ্যান্ডারসন বলেন,‘পৃথিবীতে এখন মানুষের চেয়ে মোবাইলের সংখ্যা বেশি। ডিভাইসের এই বিশ্বব্যাপী বিতরণ এখন পর্যন্ত গণতান্ত্রিক মানচিত্রের জন্য বড় একটি সুযোগ হিসেবে বিবেচিত হয়। এতে এমন কোন অ্যাপস নেই যা দিয়ে মোবাইলের প্রতিটি সেন্সরকে কাজে লাগানো যায়।’ 
এই অ্যাপসটি অনেক অ্যাপসের চেয়ে ভিন্ন। কারণ এ দিয়ে ‘লাইভ কোডেড’ করা যায়। এর মানে হলো কার্যত এটি কোন নির্দিষ্ট কোড নয়। তাই যে কোন ডিভাইসের সাথে ক্যামেরা ব্যবহার করে রিমোট কাজ করে এমন ডিভাইসগুলোকে নিয়ন্ত্রন করার একটি ক্ষেত্র তৈরি করা যায়। 
এই অ্যাপসটি একটি ওপেন সোর্স সফটওয়্যার। অ্যানড্রয়েড ফোন থেকে এই অ্যাপসে প্রবেশ করা যাবে। এই অ্যাপস দিয়ে ড্রোনও নিয়ন্ত্রন করা যাবে। ক্যামেরা এবং ডাটা সংযোগের মাধ্যমে এই অ্যাপস কাজ করবে। 
গুগলের প্লে স্টোর থেকে এই অ্যাপসটি বিনামূল্যে ডাউনলোড করা যাবে। জিট হাব থেকে রিমোট অ্যাপস নামিয়ে যে কোন অ্যানড্রয়েড ফোনে এই অ্যাপস কাজ করবে। 
প্লস ওয়ান নামে একটি জার্নালে এই প্রতিবেদন প্রকাশিত হয়।

No comments:

Post a Comment