Tuesday 26 December 2017

পাসওয়ার্ড হ্যাক হয় যেভাব

সোশ্যাল মিডিয়া হোক বা ইমেল অ্যাকাউন্ট হোক সব আইডির পাসওয়ার্ড গুরুত্বপূর্ণ একটি বিষয়। এটা একটা ব্যক্তিগত সম্পদ সুতরাং এটা থেকে কোনো রকম সমস্যা হলেই বা কারোর হাতে পড়ে গেলে আপনার সব গোপনীয়তা যেমন ফাঁস হবে তেমনি যদি কেউ এই ব্যক্তিগত সম্পদ থেকে কোনো কিছু পোষ্ট করে দেয় তাহলে দায়টাও আপনার। তাই ভেবেচিন্তে পাসওয়ার্ড ঠিক করুন। যাতে হ্যাকাররা খুব সহজেই না আপনার পাসওয়ার্ড হ্যাক করে ফেলে।
পাসওয়ার্ড নির্বাচনের ক্ষেত্রে আমরা প্রায় যে ভুলগুলো করে থাকি যার কারণে হ্যাকারও খুব সহজে আপনার আইডি হ্যাক করতে সক্ষম হয়। সুতরাং পাসওয়ার্ড দেয়ার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করুন। তবে খবরদার এই পাসওয়ার্ডগুলি ব্যবহার করবেন না। কারণ এই পাসওয়ার্ডগুলি দিয়ে হ্যাক করা সবথেকে সহজ।
‘123456’ সবথেকে ব্যবহৃত পাসওয়ার্ড। তাই এই পাসওয়ার্ড এড়িয়ে চলুন। এরকম পরপর সংখ্যা ব্যবহার করা খুবই ঝুঁকিবহুল। Password-এটি অনেকেই পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করেন। এই ধরনের পাসওয়ার্ড এত বেশি ব্যবহৃত হয়, যে হ্যাক করা খুব সহজ হয়ে দাঁড়ায়। নিজের নামও কখনও পাসওয়ার্ড হিসেবে রাখবেন না। এই ভুলটা অনেকেই করেন। নিজের বা সঙ্গীর জন্মদিনও পাসওয়ার্ড হিসেবে রাখলেই মুশকিল। হ্যাকার আন্দাজ করতে পারে। ILOVEYOU- সবার জীবনেই প্রেম থাকে। তাই এই তিন শব্দের ব্যবহারও করেন। এত কমন কথা ব্যবহার করবেন না। নিজের প্রেমিক বা প্রেমিকার নাম দেবেন না। হ্যাকাররা আপনার সঙ্গীর নাম জানলেই বিপদ। নিজের মোবাইল নম্বর কখনই পাসওয়ার্ড হিসেবে দেবেন না। আপনার যে বিষয় সবথেকে বেশি আগ্রহ, সেই বিষয় সংক্রান্ত কিছু পাসওয়ার্ড দেবেন না।

No comments:

Post a Comment