Tuesday 18 September 2018

ইন্টারনেট ছাড়া ওয়েব ব্রাউজ করুন!!! ‘HTTrack’ সফটওয়্যার দিয়ে

ইন্টারনেট সংযোগ ছাড়া কোন কিছুই যেন চলছে না। আজকাল বাজারের সদায় পর্যন্ত হোম ডেলিভারি দিচ্ছে ইন্টারনেটের মাধ্যমে। তাই বলাই যায় দিন যতই যাবে ততই আমরা ইন্টারনেটের গন্ডির মধ্যে যেন হারিয়ে যাচ্ছি।
তাই তো ইন্টারনেট সংযোগের সাহায্যে যদি কোন ওয়েবসাইট কিংবা যেকোন সাইট ব্রাউজ করার সময় ‍ যদি সংযোগ বিছিন্ন হয়ে যায়, তাহলে আমাদের বিরক্তের যেন শেষ থাকে না। আচ্ছা যদি এমন হয় যে ইন্টারনেট সংযোগ ছাড়াই ওয়েবসাইট দেখা যাচ্ছে, তাহলে কেমন হয় ? অফলাইনে (ইন্টারনেট থেকে বিচ্ছিন্ন অবস্থা) চাইলে আপনি কিন্তু খুব সহজেই এ কাজটি করতে পারেন।

যেকোনো ওয়েবসাইটকে অফলাইন বানিয়ে বা লোকাল সিস্টেমে সেভ করে ইন্টারনেট ছাড়াই ব্রাউজ করা যায়।

পেজ সেভ করেঃ-
যেকোনো ওয়েবসাইট অফলাইন বানানোর সবচেয়ে সহজ উপায় হচ্ছে, ওয়েবসাইট এর পেজ ব্রাউজারে সেভ করা। আপনি লিনাক্স, ম্যাক বা যেকোনো পিসি ব্যবহার করেন না কেন, শুধুমাত্র আপনার কি-বোর্ডের CTRL+S চাপলেই যেকোনো ওয়েবসাইট আপনার কম্পিউটারের ফোল্ডারে সেভ হয়ে যাবে। আপনি যে ফোল্ডারে ওয়েবসাইটটি সেভ করবেন সেখানে উক্ত সাইটের এইচটিএমএল ফরম্যাট এবং কনটেন্টগুলো সেভ হয়ে যাবে। এই সাইটটি আপনি যখন ইচ্ছা, এবং যেকোনো ব্রাউজারে ওপেন করে ইন্টারনেট ছাড়াই ব্যবহার করতে পারবেন।
মোবাইলের ক্ষেত্রে, গুগল ক্রোম মোবাইল ব্রাউজার ব্যবহার করে অনেক সহজেই আপনি যেকোনো পেজকে অফলাইনের জন্য ডাউনলোড করে নিতে পারবেন। শুধুমাত্র আপনার প্রয়োজনীয় ওয়েবপেজটি ওপেন করুন, যেটা আপনি সেভ করতে চান। এবার ব্রাউজারের উপরের ডানদিকে দেখুন একটি তিন ডট মেন্যু দেখতে পাবেন, সেখানে ট্যাপ করলেই একটি ডাউনলোড আইকন দেখতে পাবেন, ব্যাস ঐখানে ট্যাপ করলে ওয়েবপেজটি অফলাইন হিসেবে সেভ হয়ে যাবে। আলাদা ব্রাউজার গুলোতেও মেন্যু থেকে যেকোনো পেজ অফলাইনের জন্য সেভ করার অপশন পেয়ে যাবেন, তবে গুগল ক্রোম হলেই সবচেয়ে ভালো হয়।

ওয়েব পেজ থেকে পিডিএফঃ-
বর্তমান সময়ের সবচাইতে জনপ্রিয় ডকুমেন্ট ফাইল ফরম্যাট হচ্ছে ‘পিডিএফ’। তাহলে আপনি কেন ওয়েবপেজকে পিডিএফ বানাবেন না? আপনি যেকোনো ব্রাউজার বা যেভাবেই ইন্টারনেট ব্যবহার করুন না কেন, যেকোনো ওয়েবপেজকে আপনি সামান্য কয়েকটা ক্লিকের মাধ্যমে পিডিএফ’এ পরিনত করতে পারবেন। আপনার ডিভাইজটি যদি পিডিএফ ফাইল সমর্থন করে, তাহলে অবশ্যই সেটি পড়তে পারবেন।
সবার আগে যেকোনো ব্রাউজার থেকে আপনার প্রয়োজনীয় ওয়েবপেজটি ওপেন করুন। আপনি মোবাইলে, পিসিতে, নাকি ট্যাবে রয়েছেন, সেটা কোন ব্যাপার নয়। এবার ব্রাউজার অ্যাড্রেস বার থেকে ইউআরএল টা কপি করে নিন। এখন এই
 ওয়েবসাইটটিতে প্রবেশ করে জাস্ট কপি করা লিঙ্কটি পেস্ট করে দিন ব্যাস! আপনার ওয়েবপেজটি সাথে সাথে পিডিএফ ডকুমেন্টে কনভার্ট হয়ে যাবে এবং আপনার সিস্টেমে ডাউনলোড হয়ে যাবে। এর পর যেকোনো সময় পিডিএফ ফাইলটিকে ওপেন করে আপনি পড়তে পারবেন। ক্রোমের আর মোজিলা ফায়ারফক্সের জন্য অনেক এক্সটেনশনও রয়েছে যার মাধ্যমে আপনি ওয়েবপেজকে পিডিএফ ডকুমেন্টে কনভার্ট করতে পারবেন।

সফটওয়্যার ব্যবহার করেঃ-
কোন সফটওয়্যার ব্যবহার করে সম্পূর্ণ ওয়েবসাইট অফলাইন ভার্সন বানিয়ে ফেলা সত্যিই অনেক সহজ একটি ব্যাপার। উইন্ডোজ কম্পিউটারের জন্য বহু টাইপে, বহু নামের সফটওয়্যার রয়েছে যেগুলো সম্পূর্ণ ওয়েবসাইটকে আপনার লোকাল সিস্টেমে কপি করে দেবে। এই সাইটকে পরে ইন্টারনেট ছাড়া আরামে পড়তে পারবেন। হয়তো আপনি যখন গ্রামের বাড়িতে বসে থাকবেন আর হয়তো সেখানে ইন্টারনেট নেই, সেখানেও পড়তে পারবেন।
সমস্ত ওয়েবসাইটের প্রত্যেকটি ইউআরএল অফলাইন বানিয়ে দেয় এবং সাইটের সব স্ক্রিপ্ট, ইমেজ, ফ্ল্যাশ, সমস্ত কিছু ডাউনলোড করে হার্ড ড্রাইভে সেভ করে রাখে। তবে আপনি যদি বড় কোন সাইট অফলাইন তৈরি করার চিন্তা করেন, তো অনেক সময় সাথে কয়েক জিবি পর্যন্ত ডাটা খরচ হতে পারে। ওয়েবসাইটকে অফলাইন ডাউনলোড করার কিছু জনপ্রিয় সফটওয়্যার হলোঃ-
* SurfOffline
* Website eXtractor
* SiteSucker
* Grab-a-Site
* WebWhacker 5
* HTTrack
* Web Site Downloader


প্রথমে HTTrack নামে একটা সফটওয়্যার আপনার পিসিতে ডাউনলোড করতে হবে। নিচের ভিডিও লিংকে এই সফটওয়্যারের ডাউনলোড লিংক দেওয়া আছে। সেখান থেকে ডাউনলোড করে নিন। এই সফটওয়্যারটা ডাউনলোড করার পর আপনি আপনার কম্পিউটারে ইন্সষ্টল করুন। ইন্সষ্টল কমপ্লিট হয়ে যাওয়ার পর সফটওয়্যারটি Run করুন।  এবার Project Name, Project Category and Base Path এই ৩টি অপশন সিলেক্ট করুন। তার পর Next বাটনে ক্লিক করুন।
এবার নতুন একটি উইন্ডো ওপেন হবে এখন থেকে Action এই অপশনে Website Download এটা সিলেক্ট করুন। তারপর website URL এ গিয়ে যে সাইটটি ডাউনলোড বা ইন্টারনেট ছাড়া ব্রাউজ করতে চান সেই ওয়েবসাইট ইউআরএলটি দিন। এবং Next বাটনে ক্লিক করুন। আর কিছু সময় অপেক্ষা করুন। এবর পর আপনি ফাইলটি যেই লোকেশনে সেভ করেছেন সেখান থেকে ব্রাউজ করুন। আর হ্যাঁ,  তার আগে আপনার নেট কানেকশন Disable করে দিতে পারেন।

পকেট অ্যাপঃ-
আপনি যদি শুধু কোন আর্টিকেলকে অফলাইন সেভ করতে চান, সেক্ষেত্রে পকেট অ্যাপ আপনার জন্য বেস্ট চয়েজ হবে। সত্যি বলতে আমি নিজেও পকেট অ্যাপ  প্রতিদিন অগুনতিবার ব্যবহার করি। এটা শুধুমাত্র যে সময় বাচায় তা নয়, তার সাথে আপনাকে ভুলে যাওয়া থেকেও বাচায়। সময়ের অভাবে পড়তে না পারা যেকোনো আর্টিকেল এতে লোড করে রাখতে পারবেন এবং পরে অফলাইনে বসে সকল সেভ করা আর্টিকেল গুলো পড়তে পারবেন। এর সবচাইতে ভালো ব্যাপার হলো প্রায় যেকোনো ব্রাউজারের জন্য এর এক্সটেনশন রয়েছে এবং মোবাইল অ্যাপ রয়েছে।

No comments:

Post a Comment