Sunday 13 November 2011

উইন্ডোজের পাসওয়ার্ড ভুললে করণীয়


আমরা কম্পিউটারের নিরাত্ত্বার জন্য উইন্ডোজ বা বাোস পাসওার্ড ব্যবহার করে থাকি। আর যদি কখনও পাসওার্ড ভুলে যাতাহলে আমাদের করণীকি তা নির্ধারণ করতে পারি না। অনেক সমনতুন করে উইন্ডোজ ইনষ্টল করতে হ। কিন্তু সেক্ষেত্রে তথ্য হারাতে হতে পারে কিংবা অনেক প্রোজনীইনষ্টল করা প্রোগ্রাম থাকবে না যা হইতো ব্যাকআপে নেই। সেক্ষেত্রে আপনাকে পুরানো উইন্ডোজই পেতে হবে যেকোন উপাে।
আপনি পুরাতন পাসওার্ড না পেলেও পাসওার্ড মুছে দিতে পারেন। নিচে এমনই কিছু উপাদেওা হলো।
কম্পিউটারের সিস্টেম (বাোস) পাসওার্ড দেওা থাকলে তা মুছতে হলে সিস্টেমের ব্যাটারী কিছুক্ষণ খুলে রেখে কম্পিউটার চালালে দেখবেন সিস্টেমের কোন পাসওার্ড নেই।
আর উইন্ডোজের পাসওার্ডের ক্ষেত্রে বেশ কেকটি উপাআছে।
পদ্ধতি ১: আপনার কম্পিউটারের হার্ডডিক্সটি খুলে অন্য একটি কম্পিউটারের সাথে যুক্ত করে যে ড্রাইভে উইন্ডোজ ইনষ্টল দেওা আছে সে ড্রাইভ (ড্রাইভ ফরমেট FAT এর ক্ষেত্রে, NTFS হলে হবে না) windows\system32\config ফোল্ডারের sam ফাইলটি মুছে দিতে হবে। এবার আপনার কম্পিউটারে হার্ডডিক্স লাগিে চালু করে দেখুন পাসওার্ড ছাড়াও আগের ইউজারেই কম্পিউটার খুলছে।
পদ্ধতি ২: এছাড়াও একটি বুটেবল ডিক্স দিে ডস (DOS) মুডে কম্পিউটার চালু করুন (ড্রাইভ ফরমেট FAT এর ক্ষেত্রে, NTFS হলে হবে না) এবং সিস্টেম৩২ এর কনফিগ (system32\config) ফোল্ডারের যান (C:\windows\system32\config)। এরপর attrib -s -h -r sam কমান্ড লিখে এন্টার করুন এবং del sam কমান্ড লিখে এন্টার করে কম্পিউটার রিষ্টার্ট করে দেখুন আগের ইউজারেই পাসওার্ড ছাড়াকম্পিউটার খুলছে।
পদ্ধতি ৩: আর আপনার কম্পিউটারের ড্রাইভ ফরমেট যদি NTFS হতাহলে প্রথম দুটি পদ্ধতি কাজে লাগবে না। এজন্য উইন্ডোজ রিপিারের মাধ্যমে পাসওার্ড মুছতে হবে। প্রথমে উইন্ডোজ এক্সপির বুটেবল সিডি নিন এবং তা সিডি রমে প্রবেশ করান (প্রোজনে বাসে প্রথম বুট হিসাবে সিডি রম সিলেক্ট করুন)। এরপর যখন Press any key to boot from CD আসবে তখন যেকোন কী চাপ দিন তাহলে ফাইল লোডিং শুরু হবে। এবার Welcome to Setup screen থেকে ENTER চাপুন এবং F8 চাপুন। পরবর্তী স্ক্রিন থেকে রিপিার করার জন্য R চাপুন। এরপর ফাইল কপি হবার পরে কম্পিউটার সংক্রিভাবে রিস্টার্ট হবে। এরপর যখন কম্পিউটার ওপেন হবে তখন Press any key to boot from CD না চাপলে ইনষ্টলের পরবর্তী অংশ শুরু হবে। এখন প্রসেস বার আসার পরপরই SHIFT+F10 চাপুন তাহলে কমান্ড কনসল আসবে। এখানে NUSRMGR.CPL লিখে ENTER করুন তাহলে User Accounts ডাালগ বক্স আসবে। এখান থেকে ইচ্ছেমত ইউজারের পাসওার্ড মুছে ফেলা যাবে বা পরিবর্তন করা যাবে। অবশেষে উইন্ডোজ রিপিার শেষ করুন এবং কাজ শুরু করুন।

No comments:

Post a Comment