Wednesday 16 May 2012

হার্ডডিস্কের ড্রাইভ লুকানোর সহজ কৌশল

আপনার জরুরি ও গোপনীয় ফাইল বা ফোল্ডারগুলোর নিরাপত্তা প্রয়োজন। এক্ষেত্রে ভালো সমাধান হচ্ছে ওইসব ফাইল বা ফোল্ডার হার্ডডিস্কের যে ড্রাইভে আছে সেটা লুকিয়ে রাখা। নিচের ধাপগুলো অনুসরণ করে সহজেই আপনি নির্দিষ্ট উত্রাব লুকিয়ে রাখতে পারবেন এবং প্রয়োজনমত আবার ফিরিয়ে আনতে পারবেন। এ জন্য নিম্নোক্ত ধাপগুলো অনুসরণ করুন-

১. প্রথমে Start-এ Click করে Run ডায়লগ বক্স নিয়ে আসুন এবং DISKPART লিখে Enter চাপুন। তাহলে Dos Window চালু হবে।
২. এবার list volume লিখে Enter চাপুন। আপনার কম্পিউটারের ড্রাইভগুলোর বিস্তারিত দেখাবে। এবার আপনি যে ড্রাইভটি লুকাতে চাচ্ছেন সে ড্রাইভটির Volume Number দেখুন কত?
৩. এবার select volume লিখে একটা space দিয়ে Volume Number-টি দিন এবং Enter চাপুন। যেমন—select volume ২ যদি আপনি ২ নাম্বারটি লুকাতে চান।
৪. এবার remove letter লিখে একটা space দিয়ে পূর্বে যে Drive Volume Number-টি নির্বাচন করেছেন সেটির letter-টি দিন বড় হাতের অক্ষরে। যেমন— remove letter D যদি আপনি D Drive-টি লুকাতে চান।
৫. এবার Enter চাপুন। আপনার My Computer-এ ওই ড্রাইভটি আর দেখাচ্ছে না।
৬. এবার পুনরায় ফিরিয়ে আনতে হলে ওপরের সব ধাপ ঠিকমত অনুসরণ করে শুধু ৪র্থ ধাপে এসে remove letter-এর পরিবর্তে assign letter লিখে একটা space দিয়ে Drive Letter-টি লিখে (assign letter D) Enter চাপুন। তাহলেই My Computer-এ আবার উত্রাব-টি দেখা যাবে।

No comments:

Post a Comment