Wednesday 12 June 2013

মুখভঙ্গি যখন পাসওয়ার্ড নিরাপত্তা

পাসওয়ার্ডের ক্ষেত্রে অক্ষর বা সংখ্যার ব্যবহার হয়তো শিগগিরই অতীত হয়ে যাবে। সম্প্রতি মানুষের মুখভঙ্গিকে পাসওয়ার্ড হিসেবে ব্যবহারের জন্য পেটেন্ট আবেদন করেছে গুগল। এক খবরে এ তথ্য জানিয়েছে হাফিংটন পোস্ট। এরমধ্যেই গুগলের অধীনস্থ মটোরোলা নতুন পদ্ধতির ‘পিল’ ও ‘ট্যাটু’ পাসওয়ার্ড উদ্ভাবনের ঘোষণা দিয়েছে।
গুগলের প্রতিদ্বন্দ্বী অ্যাপল ‘ফিঙ্গারপ্রিন্ট’ পাসওয়ার্ড নিয়ে কাজ করছে। অন্যান্য প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানগুলো নিজস্ব পাসওয়ার্ড ব্যবস্থা তৈরিতে কাজ করছে। প্রযুক্তি বিশ্লেষকেরা জানিয়েছেন, নতুন পাসওয়ার্ড প্রযুক্তিগুলো বিভিন্ন পণ্যে যুক্ত হলে পাসওয়ার্ড মনে রাখার ঝামেলা থেকে মুক্তি পাবেন ব্যবহারকারীরা। ৪ জুন গুগল কর্তৃপক্ষ ‘ফেসিয়াল রিকগনিশন’ পাসওয়ার্ড পদ্ধতি পেটেন্ট করার ঘোষণা দিয়েছে।
যুক্তরাষ্ট্রের পেটেন্ট অফিস জানিয়েছে, ২০১২ সালের জুন মাসে ‘ফেসিয়াল রিকগনিশন’ পাসওয়ার্ড পদ্ধতির জন্য প্রথম পেটেন্ট আবেদন করেছিল গুগল। পেটেন্ট আবেদন অনুসারে, মুঠোফোন, ট্যাবলেট বা কম্পিউটার ব্যবহাকারী কোনো অক্ষর বা সংখ্যার পরিবর্তে মুখের বিশেষ ভঙ্গি করে পাসওয়ার্ড দেবেন। তার পণ্যে থাকা বিশেষ মুখভঙ্গি শনাক্তকরণ সফটওয়্যার পরবর্তীতে তার বিশেষ সেই মুখভঙ্গি শনাক্ত করে তবে খুলবে। কবে নাগাদ এ পাসওয়ার্ড ব্যবস্থা বিভিন্ন পণ্যে ব্যবহারের জন্য ছাড়া হবে সে বিষয়ে গুগল কোনো তথ্য এখনো জানায়নি।

No comments:

Post a Comment