Tuesday 3 September 2013

সচল রাখুন আপনার কম্পিউটার

যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে গেলে কম্পিউটার ও ইন্টারনেটের কোনো বিকল্প নেই। সে জন্য প্রিয় কম্পিউটার সবসময় সচল রাখতে চাই সচেতনতা। ইন্টারনেট ব্যবহার করলে ভাইরাসের যন্ত্রণার কবলে পড়তে হয়। ভাইরাস আক্রমণ করলেই পুরো হার্ডডিস্ক ফরম্যাট করে নতুন অপারেটিং সিস্টেম ইনস্টলকরাটা সব সময় ভালো নয়।

ভাইরাস নানাভাবেই কম্পিউটারে আক্রমণ করতে পারে। ইন্টারনেট, সফটওয়্যার, পেনড্রাইভ নানা মাধ্যমে হানা দিতে পারে ভাইরাস।এ থেকে রক্ষা পেতে চাইলে ব্যবহার করতে পারেন অ্যান্টিভাইরাস সফটওয়্যার।
আবার শুধু অ্যান্টিভাইরাস ইনস্টল করেই কাজ শেষ নয় অ্যান্টি ভাইরাসটি সব সময় হালানাগাদ করতে হয় আর সচল রাখতে হয়।অ্যান্টিভাইরাস না কিনতে চাইলে ইন্টারনেটে নানা ব্র্যান্ডের অ্যান্টিভাইরাস বিনা মূল্যে পাওয়া যায়। সেগুলোও ব্যবহার করতে পারেন। কিছু কিছু কাজ করলে ভাইরাসের আক্রমণ থেকে রক্ষা পাওয়াটা সহজ হয়। এর মধ্যে রয়েছে মাঝেমধ্যে অ্যান্টিভাইরাস হালনাগাদ করা, হার্ডডিস্ক ড্রাইভগুলো স্ক্যান করা, পেনড্রাইভ ব্যবহার করলে সেটি যুক্ত করার আগে অ্যান্টিভাইরাস দিয়ে স্ক্যান করিয়ে নেওয়া, পেনড্রাইভের ফাইলসরাসরি ক্লিক করে না খুলে ফোল্ডার অপশনে ক্লিক করে তারপর বাম পাশ থেকে খোলা, টেম্পোরারি ফাইলগুলো ডিলিট করা, স্প্যাম মেইলে থাকা লিংকে ক্লিক না করে মুছে ফেলা, সব ধরনের সাইটে প্রবেশ না করা, বিভিন্ন সাইট থেকে আসা লিংকযুক্ত মেইল না খোলা, অযথা ও প্রয়োজনীয় সফটওয়্যার ইন্সটল না করা অন্যতম। এসব কাজের মাধ্যমে কম্পিউটার নিরাপদ রাখা সম্ভব।

No comments:

Post a Comment