Monday 9 November 2015

হাতই যখন কি-বোর্ড

ধরুণ হাইওয়েতে ব্যস্ত সড়কে গাড়ি চালাচ্ছেন। হঠাৎ মনে হলো আপনার বন্ধুকে জরুরি একটা মেসেজ পাঠাতে হবে। গাড়ির স্ট্রিয়ারিং শক্ত করে ধরে রেখেছেন। এখন উপায় কি? উপায় আছে। চোখে পড়ে নিন একটি গ্লাস আর হাতে একটা ঘড়ি।
আর তখনই চোখের সামনে দেখতে পাবেন বড় বড় কি-বোর্ডের অক্ষরগুলো। তখন হাতই রূপ নেবে কি-বোর্ডে। হাতের বাহুতে টাচ করলেই লেখা হয়ে যাবে। আর গাড়ি চালানোর কাজটাও হয়ে গেলো। সত্যি ভাবাটা কঠিনই বটে! তবে প্রযুক্তির কল্যাণে এখন আর কোন কিছুই অসম্ভব নয়। জাপানের ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান এনইসি উদ্ভাবন করলো আর্ম কি-প্যাড।
যে কোনো ডাটা বেইজে তথ্য ইনপুট করার জন্য আপনি কি-বোর্ডটি ব্যবহার করতে পারবেন। হয়তো ভাবছেন আমি তো ভয়েস কমান্ডের সাহায্যেও কাজগুলো সারতে পারবো। কোন উচ্চশব্দকারী পরিবেশে আপনার ভয়েজ কমান্ড আপনার কথা নাও শুনতে পারে কিন্তু আর্ম কি-বোর্ড নির্বিঘ্নে করে যাবে আপনার কাজ।
নেক্সট জেনারেশনে এই ডিভাইসটি উপকারী হবে বলেই এনইসির বিশ্বাস। আগামী সপ্তাহে জাপানের রাজধানী টোকিওতে সি এন্ড সি ইউজার ফোরাম অ্যান্ড আই এক্সপো ২০১৫ অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে ডিভাইসটি প্রদর্শিত হবে।
ডিভাইসটির দাম কেমন হতে পারে সে সম্পর্ক প্রতিষ্ঠানটি এখনো কোনো তথ্য প্রদান করেনি। তবে ২০১৬ এর মধ্যে এই ডিভাইসটি বাণিজ্যিকভাবে উৎপাদিত হবে এবং দাম জানা যাবে।

No comments:

Post a Comment