Friday 26 February 2016

ব্রাউজারে মেমোরি সাশ্রয়ের টিপস

ইন্টারনেটের অফুরন্ত ভাণ্ডারে প্রবেশের জন্য আমরা ব্রাউজার ব্যবহার করে থাকি। আর অনেককেই কাজের প্রয়োজনে ব্রাউজারে খুলতে হয় অনেকগুলো ট্যাব। ব্রাউজারে বিভিন্ন ট্যাবের মাধ্যমে আমরা অনেকগুলো ওয়েবসাইট ব্যবহার করে থাকি।তবে ব্রাউজারে অনেকগুলো ট্যাব খোলা হলে তা ব্রাউজারকে দুর্বল করে দেয়।
এমনকি কম্পিউটারের মেমোরির ওপর চাপ সৃষ্টি করে, ফলে কম্পিউটার ধীরগতির হয়ে পড়ে।
কিন্তু কাজের প্রয়োজনে একসঙ্গে অনেকগুলো সাইট জরুরি হওয়ায় যেহেতু সবগুলোই একই সময়ে ট্যাবে খুলতে হয় অনেককেই। তাই ছোট্ট একটি টিপস রইল আপনার জন্য, যেটার মাধ্যমে সবগুলো ট্যাব খোলা রাখার পরও কম্পিউটারের পারফরম্যান্স ধরে রাখতে পারবেন।
টিপসটি গুগল ক্রম ব্রাউজারের জন্য। এবার জেনে নিন কী করবেন।
1
প্রথমে ক্রোম ব্রাউজারের Customize and control Google Chrome মেন্যুতে ক্লিক করুন (অর্থাৎ ব্রাউজারের ওপরে সর্ব ডানে তিন লাইনের যে আনকনটি রয়েছে, সেটিতে ক্লিক করুন)।
2
এবার More tools অপশনটিতে যান।
3
More tools অপশনটিতে যাওয়া মাত্রই একটি পপ-আপ মেন্যু আসবে। মেন্যুটির Task manager অপশনটিতে ক্লিক করুন। এবার Task manager নামক নতুন একটি উইন্ডো খুলবে, যেখানে দেখাবে আপনার ব্রাউজারে কোন কোন ট্যাবগুলো বর্তমানে চালু রয়েছে।
4
Task manager উইন্ডোটি থেকে Memory অপশনটিতে ক্লিক করুন। এর মাধ্যমে আপনার কোন কোন ট্যাবের সাইটগুলো কি পরিমাণ মেমোরি ব্যবহার করছে সেটি দেখতে পাবেন।
5
এবার সেই ট্যাবগুলো নির্বাচন করুন, যেগুলো আপনি মনে করছেন যে, সাময়িকভাবে স্থগিত রাখলে কোনো সমস্যা হবে না। ট্যাবগুলো নির্বাচন করে End process বাটনটিতে ক্লিক করুন। এর ফলে উক্ত ট্যাবের সাইটগুলো ‘Aw, snap!’ নামক একটি ইরর বার্তা দিয়ে ব্রাউজারে প্রদর্শিত হবে না। এবং ব্রাউজারে আর মেমোরি ব্যবহার করবে না।
এক্ষেত্রে মজার ব্যাপার হচ্ছে, ইরর বার্তা যুক্ত ট্যাবগুলো আপনি ব্রাউজারে রাখতে পারবেন এবং আপনার যখনই দরকার হবে তখন পেজ রিফ্রেস করলেই ইরর বার্তার ট্যাব আবার চালু হয়ে যাবে। চালু হওয়ার আগ পর্যন্ত মেমোরি ব্যবহার করবে না।
যদিও এই পদ্ধতিটিকে খুব ভালো পদ্ধতি বলে হয়তো আপনার কাছে মনে হবে না। কিন্তু এটা আসলে অন্যতম একটা বিকল্প পদ্ধতি, যখন খুব গুরুত্বপূর্ণ মুহূর্তে আপনার সবগুলো ট্যাবই খোলা রাখার প্রয়োজন পড়ে তখন ব্রাউজার ও কম্পিউটারের ওপর থেকে চাপ কমানোর জন্য।
তারপরও এটা যদি আপনার কাছে বিরক্তিকর বলে মনে হয়, তাহলে Great Suspender নামক এক্সটেনশনটি ক্রোমে ইনস্টল করতে পারেন। ব্রাউজারে খোলা থাকা কোন ট্যাবগুলো আপনি সাময়িকভাবে ব্যবহার করছেন না, সে ট্যাবকে এই এক্সটেনশনটি স্লিপ মোডে নিয়ে যেয়ে মেমোরি সাশ্রয়ের সুবিধা দেবে। এক্সটেনশনটি কাস্টমাইজড সুবিধাসম্পন্ন। এটি ব্যবহার করা যাবেhttps://goo.gl/g2gpY থেকে।

No comments:

Post a Comment