Tuesday 5 April 2016

পাসওয়ার্ড ছাড়াই নিরাপদ ওয়াই-ফাই সুবিধা


ব্যক্তিগত কম্পিউটার এবং স্মার্টফোন ব্যবহারকারীদের সঙ্গে তারবিহীন নেটওয়ার্কের সম্পর্কটা অম্ল-মধুর। বাসায়, অফিস কিংবা উন্মুক্ত স্থানে ওয়াই-ফাই ব্যবহার করা একদিকে যেমন স্বাচ্ছন্দের তেমনি পাসওয়ার্ড এবং নির্দিষ্ট সীমার বাইরে ব্যবহার সংক্রান্ত ঝামেলা তো থাকেই।
খুশির খবর হচ্ছে, ব্যবহারকারীদের এ ধরনের ঝামেলা পোহানোর দিন এবার শেষ হতে চলেছে।
গবেষকরা জানিয়েছেন, ওয়াই-ফাই সংযোগ পেতে ব্যবহারকারীদের পাসওয়ার্ড ব্যবহার করতে হবে না। নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেই এমন প্রযুক্তি উদ্ভাবন করেছে এমআইটির গবেষকরা।
প্রযুক্তিটিতে এমন একটি পরিসীমা নির্দিষ্ট করে দেওয়া হবে যার বাইরে গেলে সংযোগ পাওয়া যাবে না এবং এটিই পাসওয়ার্ড হিসেবে কাজ করবে।
গবেষকদের মতে, এই ক্রোনোস পদ্ধতিটি এতোই স্মার্ট যে এটি একটি কফি শপের ক্রেতা এবং বাইরে হাঁটাহাঁটি করা লোকদের মধ্যকার দূরত্ব বলে দিতে পারবে। রাউটারটি কেবল দোকানের ভেতরে থাকা ক্রেতাদের সংযোগ প্রদান করবে।
সংযোগস্থল থেকে ব্যবহারকারীর কাছে ডাটা যাওয়ার সময় নিরুপণ করবে ক্রোনোস সিস্টেম। গ্রহীতার অবস্থান নির্দিষ্ট করার পরেই তাকে সংযোগ দিবে রাউটারটি।
গবেষকরা জানিয়েছেন, চলমান প্রযুক্তির চেয়ে এই প্রযুক্তি বিশ গুণ বেশি নির্ভুল।
গবেষণায় দেখে গেছে, ওয়াই-ফাইয়ের নতুন ক্রোনোস সিস্টেম বাসায় ব্যবহারকারীর অবস্থান ৯৪ ভাগ নির্ণয় করতে সক্ষম হয়েছে। কফি শপে ক্রেতা এবং বাইরে অবস্থানকারীদের ৯৭ ভাগ অবস্থান নির্ণয় করতে সক্ষম হয়েছে। এই প্রযুক্তি পাসওয়ার্ড ছাড়াই ওয়াই-ফাই নেটওয়ার্ককে সুরক্ষিত রাখবে।



No comments:

Post a Comment