Saturday 4 July 2015

পকেটে রাখলেই চার্জ হবে স্মার্টফোন!

স্মার্টফোন পকেটে রাখলেই স্বয়ংক্রিয়ভাবে চার্জ হতে থাকবে। ব্যাপারটি অদ্ভূত ও আশ্চর্য জনক মনে হলেও এমনই একটি প্রযুক্তি শিগগিরই বাজারে আনতে যাচ্ছে কয়েকটি কোম্পানী। যা মূলত বেতার তরঙ্গকে ব্যাটারি চার্জিংয়ের উপযোগী করে রূপান্তরের মাধ্যমে চার্জিং প্রক্রিয়া সম্পন্ন করবে।

বেতার তরঙ্গ ব্যবহার করে স্মার্টফোনের ব্যাটারি চার্জিংয়ের জন্য স্মার্টফোনে বিশেষ একটি রিসিভার এবং একটি অ্যান্টেনা ব্যবহৃত হবে। বিশেষ ধরনের এই অ্যান্টেনা ওয়াইফাই এবং অন্যান্য সেলুলার সিগন্যালকে স্মার্টফোনের সঙ্গে যুক্ত রিসিভার ডিসি পাওয়ারে রূপান্তর করবে।
এটি এক ধরনের তারহীন চার্জিং ব্যবস্থা। এর মধ্যেই পাওয়ার ম্যাট, পাওয়ার প্যাড প্রভৃতির মাধ্যমে ওয়্যারলেস চার্জিংয়ের সুবিধা প্রদান করেছে বেশকিছু কোম্পানি। এমনকি ফার্নিচারেও ওয়্যারলেস চার্জিংয়ের সুবিধা দিয়েছে আইকিয়া নামের একটি কোম্পানি।
তবে নতুন এই প্রযুক্তিতে স্মার্টফোন পকেটে থাকা অবস্থাতেই চার্জ হতে থাকবে। শুনতে এখনও অনেকটাই কল্পনার মনে হলেও নতুন এই প্রযুক্তির বাজারে আসতে খুব বেশিদিন সময় লাগবে না বলেই মনে করছেন গবেষকরা।
এই তারবিহীন চার্জিং ডিভাইস নির্মাণে এনারজাস ও নিকোলা ল্যাবসের মতো ছোট-বড় বেশকিছু কোম্পানি কাজ শুরু করেছে । চলতি বছরে অনুষ্ঠিত কনজ্যুমার ইলেক্ট্রনিক্স শোতে(সিইএস) পরীক্ষামূলক এ চার্জিং পদ্ধতি উপস্থাপিত হয়েছে।
এর মধ্যে এনারজাসের মডেলটি প্রদর্শনীর অন্যতম সেরা উদ্ভাবনী প্রযুক্তির স্বীকৃতি লাভ করে।
চলতি বছরের শেষের দিকে ওয়্যারলেস চার্জার এবং বিশেষ ধরনের ফোন কেসিং ছাড়ার পরিকল্পনা নিয়েছে প্রতিষ্ঠানটি। এদিকে নিকোলা ল্যাবসও আগামী বছরের মধ্যেই তাদের ওয়্যারলেস চার্জিং ডিভাইস বাজারে আনার কথা জানিয়েছে। এর জন্য অবশ্য তারা কিকস্টার্টার ক্যাম্পেইনের সহায়তা গ্রহণ করবে।

No comments:

Post a Comment