Monday 27 July 2015

মোমবাতিতে স্মার্টফোন চার্জ

বিদ্যুতের বিশ্বে মোমবাতির কী আর দাম। ঝড়বৃষ্টির দিনে, বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন হয়ে গেলে পরে মোমবাতির যা একটু কদর পড়ে। কিন্তু যুক্তরাষ্ট্রের এক উদ্ভাবক এমন এক প্রযুক্তি উদ্ভাবন করেছেন, এবার রাস্তার মোড়ে মোড়ে মোমবাতির দোকানে ছেয়ে গেলে অবাক হওয়ার কিছু থাকবে না।
আরও আশ্চর্য, সেসব দোকানে মোমবাতি কিনতেও পাওয়া যাবে, চাইলে কয়েক মিনিটের জন্য ভাড়াও পাওয়া যাবে। মোমবাতি দিয়ে স্মার্টফোন চার্জ করা যাবে যে!
হ্যাঁ, এমনই এক স্মার্টফোন চার্জার বানিয়েছেন সান ফ্রান্সিসকোভিত্তিক কোম্পানি স্টোয়ারের প্রযুক্তিবিদ এ্যান্ড্রু বাইরেনস।
ধরুন, একটা মোমবাতি। জ্বলছে। তার ওপর জলভর্তি ছোট্ট একটা কৌটা। সেই কৌটার সঙ্গে জুড়ে দিন আছে একখানা চার্জার, অবশ্যই বাইরেনসের বানানো চার্জারগুলোর একটা। ১০ সেকেন্ডের মধ্যেই ইউএসবি চার্জারে সবুজ সংকেত জ্বলে উঠবে। এবার আপনার স্মার্টফোনে লাগিয়ে দিন (প্লাগ ইন) চার্জারের অপরপ্রান্ত। ব্যাস, চার্জ হওয়া শুরু হয়ে গেছে আপনার ফোনের ব্যাটারি।
আপনার মোমবাতিটি যদি প্রচ্ছদ ছবির মোমবাতির মতো হয়, তাহলে তিন ঘণ্টাতেই ‘ফুল চার্জ’ হয়ে যাবে আপনার স্মার্টফোন—দাবি উদ্ভাবকের।
বাইরেনস এই ব্যবস্থার নাম রেখেছেন ‘ক্যান্ডল চার্জার’। চলতি মাসের মাঝামাঝিতে এটি উন্মোচন করেছে স্টোয়ার। চলতি বছরের শেষ নাগাদ যুক্তরাষ্ট্রের বাজারে এই চার্জার সহজলভ্য হবে জানিয়েছে প্রতিষ্ঠানটি।
তথ্যঋণ ও ছবি : আইট্রিপলই স্পেকট্রাম।

No comments:

Post a Comment