Friday 24 July 2015

সাইবার ঝুঁকিতে স্মার্টওয়াচ

সাইবার আক্রমণের ঝুঁকিতে আছে বাজারের ‘বেস্ট সেলিং’ স্মার্টওয়াচগুলো। বাজারের ১০টি স্মার্টওয়াচের নিরাপত্তা ব্যবস্থা পরীক্ষা করে এই তথ্য জানিয়েছে মার্কিন প্রযুক্তি পণ্য নির্মাতা হিউলেট-প্যাকার্ড (এইচপি)| বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, ওই ১০টি স্মার্টওয়াচের সবগুলোর নিরাপত্তা ব্যবস্থায় অন্তত একটি খুঁত আবিষ্কার করতে সক্ষম হয়েছে এইচপি।
এর মধ্যে ৫টি স্মার্টওয়াচে মালিক ছাড়া অন্যদের কনটেন্টে অ্যাকসেস করা ঠেকাতে প্রয়োজনীয় সিকিউরিটি লক ছিল। আর ১০টির মধ্যে ৯টি স্মার্টওয়াচ স্বল্প পরিমাণে হলেও আনএনক্রিপ্টেড ডেটা আদান প্রদান করে যা সহজেই জেনে যেতে পারে হ্যাকাররা।
এইচপি যে ডিভাইসগুলো নিয়ে পরীক্ষা চালিয়েছে তার মধ্যে এক-তৃতীয়াংশ ডিভাইসে অসংখ্যবার লগইন করার চেষ্টা করা যায়। এর ফলে পাসওয়ার্ড জানা না থাকলেও বারবার চেষ্টা করে ডিভাইসটির পাসওয়ার্ড আঁচ করে নেওয়ার আশঙ্কা থেকেই যায়। শুধু তাই নয়, অন্তত দুটি ডিভাইস চুরি করার পরেও ভিন্ন স্মার্টফোনের সঙ্গে পেয়ার করা যায়।
এইচপি যে ১০ স্মার্টওয়াচ নিয়ে পরীক্ষা চালিয়েছে তার মধ্যে অ্যাপল, স্যামসাং, পেবল এবং সনির স্মার্টওয়াচ ছিল বলে জানিয়েছে বিবিসি।
নির্মাতা প্রতিষ্ঠানগুলো তাদের তৈরি ডিভাইসের নিরাপত্তা ইসু যথেষ্ট গুরুত্ব দিচ্ছে না বলে এক ব্লগ পোস্টে মন্তব্য করেছে অ্যান্টিভাইরাস নির্মাতা সিমেনটেক। এক্ষেত্রে ক্রেতাদেরই নিজস্ব ডেটার নিরাপত্তা রক্ষায় তৎপর হতে হবে বলে মন্তব্য করেছেন প্রতিষ্ঠানটির কর্মী সিয়ান জন।
“ক্রেতারা যেভাবে ক্রমশ পরিধানযোগ্য প্রযুক্তি পণ্যের দিকে ঝুঁকছেন তাতে প্রাইভেসি ও নিজস্ব ডেটার নিরাপত্তার ব্যাপারে তাদের সজাগ থাকা প্রয়োজন”-- মন্তব্য করেছেন জন।
স্মার্টওয়াচে স্ক্রিন লক এবং পাসওয়ার্ড ব্যবহার, ভিন্ন ভিন্ন সাইটের জন্য ভিন্ন ভিন্ন আইডি-পাসওয়ার্ড এবং ডিভাইসের সব কাজেই ডেটা এনক্রিপশন প্রযুক্তি ব্যবহারের পরামর্শ দিয়েছেন ওই সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ।

No comments:

Post a Comment