Sunday 20 September 2015

এক ফোনেই উইন্ডোজ-অ্যানড্রয়েড

স্মার্টফোনে একাধিক অপারেটিং সিস্টেম ব্যবহারের কথা এর আগে শোনা যায়নি। চীনের হ্যান্ডসেট উৎপাদনকারী প্রতিষ্ঠান ‘ইলিফোন’ দুইটি অপারেটিং চালানোর উপযোগী ফোন বাজারে ছেড়েছে। ফোনটির নাম ‘ভউনি’। এই ফোনটিতে অ্যানড্রয়েড এবং উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করা যাবে।

চীনের প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইটগুলো জানিয়েছে, ইলিফোনের ভউনি ফোনটিতে ডুয়েল বুট অপশন রয়েছে। ফলে ফোনটি বুট হওয়ার হওয়ার সময় যেকোনো একটি অপারেটিং সিস্টেম পছন্দ করে ফোনটি চালু করা যাবে। এতে করে উইন্ডোজ  এবং অ্যানড্রয়েড উভয় অপারেটিং সিস্টেম ব্যবহারের সুবিধা উপভোগ করা যাবে। এটিতে রয়েছে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম।
ইলিফোনের এই ফ্লাগশিপ ফোনটিতে আছে ৫.৫ ইঞ্চির কিউএইচডি আইপিএস ডিসপ্লে। ডিসপ্লের রেজুলেশন ১৪৪০x২৫৬০ পিক্সেল। ডিসপ্লের পিক্সেলের ঘনত্ব ৫৩৫ পিপিআই।
ফোনটিতে আছে, ২.২ গিগাহার্টজের অক্টাকোর মিডিয়াটেক এমটি৬৭৯৫ প্রসেসর, ৩ জিবি র‌্যাম। বিল্টইন মেমোরি আছে ৬৪ জিবি। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে মেমোরি আরও ৬৪ জিবি বাড়ানো যাবে।
ভউনি নামের এই ফোনটির রিয়ার ক্যামেরা ২০.৭ মেগাপিক্সেলের। এই ক্যামেরায় সনির এক্সমোর আইএমএক্স২৩০ সেন্সর আছে। এছাড়া রিয়ার ক্যামেরায় অটোফোকাস এবং ৪কে মানের ভিডিও চিত্র ধারণের সুযোগ রয়েছে। রিয়ার ক্যামেরায় ডুয়েল টোন ফ্লাশগান আছে।  অন্যদিকে ফ্রন্টে আছে ৮ মেগাপিক্সেলের ক্যামেরা।
ডুয়েল সিমের এই ফোনটিতে আছে ৪২০০ মিলিঅ্যাম্পায়ারের ব্যাটারি। ফোনটিতে ফিংগার প্রিন্ট স্ক্যানার রয়েছে। ফোনটির সঙ্গে বিনামূল্যে ৩৮০০ মিলিঅ্যাম্পায়ারের আরেকটি ব্যাটারি ফ্রি দেয়া হবে।
ইলিফোনের স্মার্টফোনটিতে থ্রিজি, জিপিআরএস, এজ, জিপিএস, এ-জিপিএস, ওয়াইফাই এবং মাইক্রো ইউএসবি কানেকটিভি রয়েছে।
সাদা এবং কালো এই দুইটি রঙে ফোনটি পাওয়া যাবে।
ইলিফোন জানিয়েছে, বর্তমানে ফোনটির প্রি-অর্ডার নেয়া হচ্ছে। ৩০ সেপ্টেম্বর থেকে ফোনটি বাজারে পাওয়া যাবে। 

No comments:

Post a Comment