Thursday 1 October 2015

ব্যাটারি তৈরিতে মাশরুম

স্মার্টফোনের ব্যাটারি তৈরিতে পোর্টবেলো মাশরুম ব্যবহারের অভিনব প্রযুক্তি উদ্ভাবন করেছেন ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া অ্যাট রিভারসাইড-এর প্রকৌশলীরা। এই প্রযুক্তির বাণিজ্যিক ব্যবহার সম্ভব বলে ব্যাটারি উৎপাদনের খরচ হ্রাস পাবে এবং এটি পরিবেশবান্ধব হবে বলে জানিয়েছেন তারা।
প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট ডটকম এক প্রতিবেদনে জানিয়েছে, মঙ্গলবার ‘নেচার সায়েন্স রিপোর্ট’-এ প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে নিজেদের প্রযুক্তির সম্পর্কে জানিয়েছেন ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া অ্যাট রিভারসাইড-এর প্রকৌশলীরা। পোর্টবেলো মাশরুমের ত্বক থেকে সংগ্রহ করা ন্যানোরিবন ব্যবহার করে নতুন ধরনের ‘হাই-কার্বন লিথিয়াম আয়ন ব্যাটারি’ তৈরি করেছেন তারা।

বাজারে প্রচলিত ব্যাটারির সিনথেটিক গ্রাফাইট প্রতিস্থাপনের লক্ষ্যে এই প্রযুক্তি উদ্ভাবন করেছেন তারা। সিনথেটিক গ্রাফাইট উৎপাদনের খরচ যেমন বেশি, তেমনি এটি উৎপাদনের প্রক্রিয়া এবং মূল পণ্যটি উভয়ই পরিবেশের জন্য ক্ষতিকারক। তাই সিনথেটিক গ্রাফাইটের বিকল্প আবিষ্কারের জন্য কাজ করছেন একাধিক প্রতিষ্ঠানের গবেষকরা।
গবেষকরা জানিয়েছেন, ১১০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় উত্তপ্ত করা যায় পোর্টবেলো মাশরুম থেকে সংগ্রহ করা ন্যানোরিবন। এভাবে উত্তপ্ত করার ফলে বিদ্যুৎ শক্তি জমা রাখা এবং আদান প্রদানের জন্য আরও বেশি জায়গা তৈরি হয়। ফলে ব্যাটারির মানও ভালও হয়।
অন্যদিকে পোর্টবেলো মাশরুমে পটাশিয়ামের পরিমাণ বেশি। এর ফলে প্রতি চার্জ সাইকেল শেষে ব্যাটারির পারফর্মেন্স হ্রাস পাওয়ার বদলে এর ধারণ ক্ষমতা আরও বাড়তে পারে বলে জানিয়েছেন গবেষকরা।
এই প্রযুক্তি খুব শিগগিরই বাজারের প্রচলিত ব্যাটারি নির্মাণ প্রযুক্তি প্রতিস্থাপন করতে পারবে না বলে জানিয়েছেন এর গবেষকরা। এই প্রযুক্তির বাণিজ্যিক ব্যবহারের আগে এটি নিয়ে আরও বেশি গবেষণার প্রয়োজন বলে জানিয়েছেন তারা। তবে এই প্রযুক্তির ব্যবহার উৎপাদন খরচ কমানোর পাশাপাশি পরিবেশবান্ধব হবে,-- বলা হয়েছে তাদের গবেষণা প্রতিবেদনে।

No comments:

Post a Comment