Sunday 11 October 2015

সব ভুলিয়ে দিচ্ছে গুগল!

কষ্ট করে মনে রাখার কী দরকার? কিছু জানতে চাইলে গুগল নামের আলাদিনের প্রদীপটা তো আছেই। ঘষা দিলেই তথ্য হাজির। অনায়াসে কোনো তথ্য খুঁজে পাওয়ার গুগলের এই সুবিধা মানুষের সহজাত একটি ক্ষমতাকে কিন্তু ধীরে ধীরে ধারহীন করে তুলছে।
দরকারি তথ্যের জন্য মাথা না খাঁটিয়ে চটজলদি গুগলে খোঁজার কারণে মস্তিষ্কের ব্যবহার কমছে। বাড়ছে ভুলে যাওয়ার প্রবণতা। একে বলা হচ্ছে ডিজিটাল অ্যামনেশিয়া।
অ্যান্টিভাইরাস নির্মাতা প্রতিষ্ঠান ক্যাসপারস্কি ল্যাব তাদের সাম্প্রতিক এক গবেষণায় দেখেছে, ডিজিটাল অ্যামনেশিয়া ক্রমশ আমাদের মস্তিষ্কে প্রভাব ফেলছে। মানুষের ব্রেন বা মস্তিষ্ক এমনভাবে তৈরি, যত সেটি ব্যবহার করা যায়, ততই এর ক্ষমতা বাড়ে। ব্যবহার না করলে ধার কমে যায়।
ইউরোপের ছয়টি দেশের ছয় হাজার প্রাপ্তবয়স্ক ও যুক্তরাষ্ট্রের এক হাজার ব্যক্তিকে নিয়ে একটি জরিপ করেছে ক্যাসপারস্কি। তাদের গবেষণায় দেখা গেছে, মানুষ এখন দরকারি তথ্যও মনে রাখতে বা মাথা খাটাতে চায় না।
স্মার্টফোন ও ইন্টারনেটের অতিরিক্ত ব্যবহার স্মৃতিশক্তি লোপ পাওয়ার জন্য দায়ী হতে পারে। দেখা দিতে পারে ‘ডিজিটাল অ্যামনেশিয়া’। ডিজিটাল অ্যামনেশিয়া হচ্ছে ডিজিটাল ডিভাইসের ওপর অতি নির্ভরতার কারণে তথ্য ভুলে যাওয়ার সমস্যা। গবেষকেরা বলছেন, ইন্টারনেট অলস করে তুলছে আমাদের।
গবেষণায় দেখা গেছে, কোনো প্রশ্ন করা হলে মাথা খাটানোর আগেই প্রায় অর্ধেক মার্কিনরা অনলাইনে তা খুঁজে দেখেন। ২৯ শতাংশ বলেন, অনলাইনে একবার খোঁজার পরে আবার তারা ভুলে যান। ৩৬ শতাংশের মত হচ্ছে, আগে গুগল পরে চিন্তা। ২৪ শতাংশ জরিপের উত্তরে জানান, গুগলে দরকারি তথ্য খোঁজার পর ব্রাউজার বন্ধ করলেই আবার তা ভুলে যান তাঁরা।
গবেষণায় দেখা গেছে, জরিপে অংশ নেওয়া অধিকাংশই তাঁদের স্মার্টফোনে আসক্ত বলে মনে করেন। ৪০ শতাংশের অধিক মনে করেন যে তাঁর দরকারি সবকিছুই ফোনের মধ্যেই রয়েছে।

No comments:

Post a Comment