Sunday 13 December 2015

কি-বোর্ডের বোতাম নষ্ট হলে যা করবেন

অনেক সময় কি-বোর্ডের এক বা একাধিক বোতাম নষ্ট হয়ে যেতে পারে। তখন অনেক সমস্যায় পড়তে হয়। যেমন: কারও ই-মেইল ঠিকানা বা পাসওয়ার্ডে যদি a থাকে এবং কিবোর্ডের a বাটনটি যদি নষ্ট হয়ে যায় তাহলে কি-বোর্ড থেকে a লেখা যায় না। তখন অনেক সমস্যা হয়।
এর একটা সমাধান হলো কোথাও a লেখা থাকলে সেখান থেকে a কপি করে এনে এখানে পেস্ট করা বা কম্পিউটারের অন-িস্ক্রন কি-বোর্ডটি ব্যবহার করে কাজ করা। কিন্তু এতে অনেক সময় ব্যয় হয় এবং বিরক্ত তৈরি হয়। ছোট একটি সফটওয়্যার ব্যবহার করে সহজেই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। শার্প-কি নামের এই সফটওয়্যার ইনস্টল করে কি-বোর্ডের বোতামগুলো পরিবর্তন করে ফেলা যায়। অর্থাৎ এ প্রক্রিয়ায় কি-বোর্ডের a বোতাম যদি নষ্ট হয়, আপনি ইচ্ছা করলে কি-বোর্ডের অন্য একটি বোতামকে (যে বোতামটি সব সময় কাজে লাগে না বা যে বোতাম কি-বোর্ডে একাধিক আছে) a বাটনে রূপান্তর করতে পারেন।
শার্প-কি সফটওয়্যারটি ইনস্টল করে From key তে কোন কি চেপে (যে কি-টি ভালো আছে) এবং To kay তে নষ্ট কি-টি (নষ্ট কি যদি a হয় তাহলে a) চেপে ওকে করুন। তাহলে অন্য কি-টি a কি-তে রূপান্তরিত হবে। অর্থাৎ ওই কি-টি চেপে a লেখা যাবে। ২৩ কিলোবাইটের শার্প-কি সফটওয়্যারটি http://goo.gl/sX14HZ ঠিকানা থেকে ডাউনলোড করা যাবে।

No comments:

Post a Comment