Monday 14 December 2015

চাবি ছাড়াই খুলবে তালা!

অনিচ্ছাকৃতভাবে তালার চাবি হারিয়ে গেলে ভোগান্তির আর শেষ থাকে না। তবে এবার নিশ্চিন্তে চাবির কথা ভুলে যেতে পারেন। কারণ তালা খুলতে চাবির-ই তো প্রয়োজন পড়বে না। হাতের স্মার্টফোন দিয়েই খোলা যাবে তালা!
টেক ওয়ার্ল্ড ডটকমের খবরে বলা হয়েছে, বাজারে এসেছে ‘নোক’ নামক এমন একটি তালা যেটি খুলতে চাবির প্রয়োজন পড়বে না। স্মার্টফোনে ‘নোক’ অ্যাপ থাকলেই খোলা যাবে তালা। তালাটি দেখতে খুব সাধারণ মনে হলেও, এর অসাধারণ সুবিধাটি হচ্ছে, এটি ব্লুটুথ প্রযুক্তি সমর্থন করে।
ফলে খোলার জন্য তালার হাতলটিতে ধরা মাত্রই তালাটি ব্লুটুথ প্রযুক্তির ব্যবহার করে মালিকের স্মার্টফোন চিহ্নিত করে সঙ্গে সঙ্গেই স্বয়ংক্রিয়ভাবে খুলে যাবে। এর জন্য পকেট বা ব্যাগ থেকে স্মার্টফোনটি বের করারও প্রয়োজন পড়বে না। ফোন কয়েক ফিট কাছাকাছি পকেটে বা ব্যাগে থাকা অবস্থায় তালার হাতলে ধরলেই তালা খুলে যাবে।
নোক অ্যাপটির মাধ্যমে একাধিক জনকেও স্থায়ী বা অস্থায়ীভাবে এই তালা ব্যবহারের সুযোগ দেয়া যাবে। পাশাপাশি এক্ষেত্রে অনুমোদিত পরিচিতজনদের মধ্যে কে কখন তালাটি খুলছে, সেটাও অ্যাপ হিস্টোরি থেকে জানা যাবে। দীর্ঘদিন ব্যবহারের জন্য তালাটিতে শক্তিশালী ব্যাটারি ব্যবহৃত হয়েছে।
হঠাৎ কখনো স্মার্টফোনের চার্জ শেষ হয়ে গেলে বা স্মার্টফোনটি সঙ্গে না থাকলেও সমস্যা নেই, সেক্ষেত্রে ‘কুইক ক্লিক’ টেকনোলজি সুবিধাসম্পন্ন এই তালাটি হাতে টিপে বিশেষ কোডের সাহায্যেও খোলা যাবে। এছাড়া নিরাপদ ব্যবহারের এতে আরো নানা ধরনের বিশেষ প্রযুক্তি ব্যবহৃত হয়েছে।
বাসা, অফিস, দোকান, সাইকেল প্রভৃতি জায়গায় ব্যবহার করা যাবে প্রযুক্তি সমৃদ্ধ এই তালাটি। রয়েছে ওয়াটার প্রুফ সুবিধাও। ফলে বৃষ্টিতে তালার কোনো ক্ষতি হবে না। স্মার্ট এই তালাটির মূল্য ৬৯.৯৯ ডলার। অর্ডার দেওয়া যাবে http://noke.com ওয়েবসাইট থেকে।
তালাটির সুবিধাগুলো নিচের ভিডিওতে দেখুন:

No comments:

Post a Comment