Sunday 17 January 2016

নতুন প্রসেসরে চলবে না পুরনো উইন্ডোজ!

নতুন কম্পিউটার কিনতে যাচ্ছেন কিন্তু উইন্ডোজ ১০ ব্যবহার করবেন না- এমন পরিকল্পনা কেউ করে থাকলে তার সে আশায় গুড়েবালি! এএমডি, ইনটেল আর কোয়ালকম-এর তৈরি নতুন প্রসেসরগুলো ব্যবহার করতে হলে উইন্ডোজ ১০ দরকার হবে বলে জানিয়েছে মাইক্রোসফট।
বর্তমান প্রসেসরগুলোর ক্ষেত্রেও পছন্দের উইন্ডোজ ব্যবহারে লাগাম টানা হচ্ছে। স্কাইলেক-ভিত্তিক যেসব প্রসেসরে উইন্ডোজ ৭ আর উইন্ডোজ ৮.১ ব্যবহার করা যায়, সেগুলোর একটি তালিকা বানাচ্ছে মাইক্রোসফট। কিন্তু ওই প্রকল্পও চলবে ২০১৭ সালের ১৭ জুলাই পর্যন্ত। এরপর যে কোনো সহায়তা পেতে গেলে কর্পোরেট গ্রাহকদের তাদের উইন্ডোজ আপগ্রেড করে উইন্ডোজ ১০ করে নিতে হবে। তবে, ডেল, এইচপি আর লেনোভো-এর নতুন কিছু পিসিতে এখনও আগের উইন্ডোজ ব্যবহারের সুযোগ রাখা হচ্ছে।
নতুন ওই নীতিমালা মাইক্রোসফটকে উইন্ডোজ আর অত্যাধুনিক হার্ডওয়্যারের মধ্যে ‘গভীর সমন্বয়’ ঘটাতে সহায়তা করবে বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।
অনেক প্রতিষ্ঠানের ক্ষেত্রেই যতদিন পারা যায় উইন্ডোজের পুরণো সংস্করণ ব্যবহারের প্রবণতা লক্ষ করা যায়। এ কারণে, অনেক সময় পিসি বিক্রেতারাও নতুন কম্পিউটার বেচার সময় আগের উইন্ডোজ ইনস্টল করে দিয়ে থাকেন। মাইক্রোসফটের নতুন ওই পদক্ষেপের ফলে সেই সুযোগ থাকবে না।
এর আগে ২০১৫ সালের নভেম্বরে উইন্ডোজ ১০ বাজারজাতের কিছুদিন পরই আগের উইন্ডোজ ৭ এবং ৮.১ নিয়ে সকল কার্যক্রম বন্ধ করার ঘোষণা দিয়েছিল মার্কিন সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট।
সে সময় জানানো হয়, ২০১৬ সালের অক্টোবর মাসের পর থেকে নতুন ডিভাইসের জন্য একমাত্র অপারেটিং সিস্টেম হিসেবে থাকবে উইন্ডোজ ১০। নতুন ডিভাইসে উইন্ডোজ ৭ বা ৮.১ ইনস্টল করার ক্ষেত্রে ২০১৬ সালের ৩১ অক্টোবরই হবে শেষ দিন। এর পর থেকে নতুন ডিভাইসে উইন্ডোজ ১০ ব্যবহার করা ছাড়া অন্য কোন উপায় থাকবে

No comments:

Post a Comment