Saturday 2 January 2016

গুগল ক্রোমের যত সুবিধা

ওয়েবসাইট দেখার জনপ্রিয় সফটওয়্যার গুগল ক্রোমে সাধারণ ব্যবহারকারীর কাজের সুবিধা বাড়াতে প্রতিনিয়ত হালনাগাদ হয়। তেমন কিছু সুবিধা এবং কৌশল শিখে নিলে দরকারি কাজগুলো আরও দ্রুত সমাধা করা যাবে। কম্পিউটারে গুগল ক্রোম ব্রাউজার না থাকলে https://goo.gl/nzcoFm ঠিকানা থেকে অফলাইন ইনস্টলারটি নামিয়ে নিন। এরপর কম্পিউটারে ইনস্টল করুন।

টেনে ধরে সার্চ: ক্রোমে কোনো তথ্য বা প্রবন্ধ খুঁজতে বা পড়তে গিয়ে নতুন কোনো বিষয় সম্পর্কে জানতে চাইছেন। সেটিকে আলাদা ট্যাবে লিখে সার্চ না করেই সেটি সম্পর্কে জানা যায়। সে জন্য কাঙ্ক্ষিত বিষয়ের লেখাগুলোকে মাউস দিয়ে নির্বাচন করে তাতে আবার মাউসের বাঁ বোতাম চেপে ধরে টেনে (ড্রাগ) আরেকটি ট্যাবে ছেড়ে দিলে গুগল সেটি সম্পর্কে খোঁজ নিয়ে দেখাবে।
সাম্প্রতিক পাতা: CTRL + H চাপলে সাম্প্রতিক ব্যবহৃত পাতাগুলোকে হিস্ট্রিতে খুলে দেখায়। কিন্তু হিস্ট্রি পাতায় না গিয়েও শুধু মাউস ক্লিক করেই সাম্প্রতিক পাতা দেখা যায়। এ জন্য ক্রোম ব্রাউজারের ডানের কর্নারে থাকা ব্যাক বাটনে মাউসের বাঁ বোতাম চেপে ধরে রাখলে সাম্প্রতিক ব্যবহার করা পেজকে দেখা যাবে এবং প্রয়োজন মতো তাতে ক্লিক করে সেখানে যাওয়া যাবে।
পাসওয়ার্ডযুক্ত পিডিএফ: পাসওয়ার্ডযুক্ত পিডিএফ ফাইলকে যদি পাসওয়ার্ড ছাড়া কারও সঙ্গে শেয়ার করতে চান তবে সেই ফাইলকে মাউস দিয়ে টেনে এনে (ড্রাগ) গুগল ক্রোমে ছাড়ুন। খোলার পাসওয়ার্ড চাইলে তা দিয়ে Submit চাপুন। এবার CTRL + P চাপুন। প্রিন্ট ডায়ালগ চালু হলে Destination-এর অধীনের Change-এ ক্লিক করুন। সিলেক্ট ডেস্টিনেশনের বক্সের Local Destination-এর Save as PDF-এ ক্লিক করুন। এখন Save বোতাম চাপলেই ফাইলটি পাসওয়ার্ড ছাড়া সেভ হবে।
অনুসন্ধান বন্ধ করতে: ক্রোম ব্যবহার করে কোনো ওয়েবসাইট দেখলে তার তথ্য ব্রাউজারে জমা হয় এবং ব্যবহারকারীর চাহিদার ওপর ভিত্তি করে অ্যাড দেখানো হয়। এটি বন্ধ করতে ব্রাউজারে chrome://settings লিখে এন্টার করুন। সেটিংস খুললে Show advanced settings এ ক্লিক করে Privacy এর অধীনের Send a ‘Do Not Track’ request with your browsing traffic টিক দিয়ে পরেরবার OK চাপুন।

No comments:

Post a Comment