Sunday 12 June 2011

তথ্য সংরক্ষণ সমাধান নিয়ে এল মাইক্রোসফট

বড় প্রতিষ্ঠানগুলোর জন্য তথ্য সংরক্ষণ গুরুত্বপূর্ণ একটি বিষয়। তথ্য ঠিকমতো সংরক্ষণ করতে না পারলে যেকোনো প্রতিষ্ঠানে অনেক জটিলতা দেখা দিতে পারে। মাইক্রোসফট বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠানের তথ্য সংরক্ষণের জন্য বাজারে আনল মাইক্রোসফট এসকিউএল সার্ভারের নতুন সংস্করণ। গত মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে এক অনুষ্ঠানে এককিউএলসার্ভার ২০০৮আর-২ বাংলাদেশের বাজারে ছাড়ার ঘোষণা দেয় মাইক্রোসফট। অনুষ্ঠানে মাইক্রোসফট এসকিউএল সার্ভারের নানা দিক নিয়ে কথা বলেন মাইক্রোসফট অ্যাপ্লিকেশন প্লাটফর্মের এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান কারিগরি বিপণন কর্মকর্তা কিয়ান এনজি।
তিনি জানান, মাইক্রোসফট এসকিউএল সার্ভারে এমন কিছু প্রযুক্তির সমন্বয় ঘটিয়েছে, যা খুব কম খরচে অনেক ভালো মানের কার্যকারিতা ও তথ্যের নিরাপত্তা নিশ্চিত করে। এর ফলে বিভিন্ন প্রতিষ্ঠান অনেক সহজে তাদের বিভিন্ন তথ্যসংক্রান্ত জটিল কাজ সম্পন্ন করতে পারবে। এই সার্ভারে তথ্য সংরক্ষণের পাশাপাশি নতুন নতুন প্রোগ্রাম তৈরি ও সম্প্রসারণ করা যাবে।
মাইক্রোসফট বাংলাদেশের কারিগরি বিক্রয়ের প্রধান মশিউর রহমান বলেন, ডেটা সেন্টার ব্যবস্থাপনার জন্য এসকিউএল সার্ভারের তিনটি প্যাকেজ রয়েছে। এর মাধ্যমে ছোট, বড় ও মাঝারি আকারের প্রতিষ্ঠানের বিভিন্ন তথ্য সংরক্ষণ করা যাবে। কোনো প্রতিষ্ঠান তাদের চাহিদা অনুযায়ী এসব সার্ভার ব্যবহার করতে পারবে বলে জানান মশিউর রহমান। মাইক্রোসফটের এই সেবার বিভিন্ন তথ্য www.microsoft.com/sql ওয়েবসাইটের মাধ্যমে জানা যাবে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাইক্রোসফট বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার ফিরোজ মাহমুদ।

No comments:

Post a Comment