Wednesday 22 June 2011

গুগলে বাংলা অনুবাদের সুযোগ

 


এখন বাংলা থেকে ইংরেজি, আবার ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করা যাবে। যদিও অনুবাদ সব সময় সঠিক হচ্ছে না, তার পরও কম্পিউটারে মুহূর্তের মধ্যে ভিন্ন ভাষা সম্পর্কে একটি সাধারণ ধারণা পাওয়া যাচ্ছে। পুরোপুরি সফল না হলেও বাংলা অনুবাদের এই শুরুটাকে একেবারে উড়িয়েও দেওয়া যায় না। পদ্ধতিটি উন্নয়নের সুযোগ আছে। আর এ কাজটি শুরু করেছে গুগল ইনকরপোরেশন। সর্বশেষ গুগল ট্রান্সলেট পদ্ধতিতে বাংলাসহ পাঁচটি ভাষা যুক্ত হয়েছে। গুগল জানিয়েছে, ২০০৯ সালে যেখানে মাত্র ১১টি ভাষা ছিল, বর্তমানে সেখানে তাদের রয়েছে ৬৩টি ভাষায় অনুবাদের সুযোগ।

গুগলের গবেষক আশীষ বেনুগোপাল তাঁদের অনুবাদে কোনো ভুল বা অসংগতি থাকলে জানাতে অনুরোধ করেছেন। তাঁরা এসব ভুল বা ত্রুটি সংশোধনে সচেষ্ট থাকবেন। তিনি আরও জানান, বাংলা, তামিল, তেলেগু, কানাড়া ও গুজরাটি ভাষা যুক্ত হয়েছে। এর ফলে বাংলাদেশ ও ভারতের নাগরিকেরা উপকৃত হবেন।
অনুবাদের কাজে নিয়োজিত ‘গুগল ট্রান্সলেট’ ব্যাকরণের নিয়ম অনুসরণ করে না। পরিসংখ্যানগত বিশ্লেষণের মাধ্যমেই এতে অনুবাদ করা হয়।
গুগল বলেছে, অন্যান্য ট্রান্সলেটরের মতো এরও অনেক সমস্যা রয়েছে। তবে বিদেশি ভাষা সম্পর্কে একটা প্রাথমিক ধারণা সাধারণ মানুষ পেতে পারে। এ পদ্ধতি সংক্ষিপ্ত বাক্যের ক্ষেত্রে ভালো কাজ করে।
গুগল ট্রান্সলেটের অনলাইন ঠিকানা—translate.google.com

No comments:

Post a Comment