Saturday 18 June 2011

সেন্ড করা ই-মেইল বাতিল করুন

ই-মেইলে কোন ফাইল বা তথ্য পাঠানোর জন্য তাড়াহুড়ার কারণে অনেক সময় ভুল মেইলও ঝবহফ হয়ে যেতে পারে। বাংলাদেশে সবচেয়ে বেশি ব্যবহƒত জি-মেইলে ঝবঃরহমং পরিবর্তনের মাধ্যমে নির্দিষ্ট সময় পর্যন্ত পাঠানো ই-মেইল বাতিল করা যায়। আগে সর্বোচ্চ পাঁচ সেকেন্ড পর পর্যন্ত ঝবহফ ই-মেইল বাতিল করা যেত। এখন এ সময় ৩০ সেকেন্ড পর্যন্ত বাড়ানো হয়েছে। ঝবহফ ই-মেইল বাতিল করার জন্য প্রথমে সেটিংস পরিবর্তন করে নিতে হবে। এজন্য জি-মেইলে লগ-ইন করে ঝবঃরহমং থেকে খধনং ক্লিক করলে পাঁচটি অপশনের পর টহফড় ঝবহফ নামে একটি অপশন পাওয়া যাবে।
এটি স্বয়ংক্রিয়ভাবে উরংধনষব অবস্থায় থাকে। এটিকে প্রথমে ঊহধনষব করতে হবে। এবার ঝধাব ঈযধহমবং ক্লিক করে আবার ঝবঃরহম থেকে মবহবৎধষ অপশন ক্লিক করতে হবে। এখানে প্রথম পাঁচটির পরে টহফড় ঝবহফ অপশনটি পাওয়া যাবে। এখানকার ঝবহফ পধহপবষষধঃরড়হ ঢ়বৎরড়ফ থেকে ৩০ সেকেন্ড নির্বাচন করে ঝধাব ঈযধহমবং ক্লিক করতে হবে।
এবার জি-মেইল থেকে পাঠানো যে কোন ই-মেইল ৩০ সেকেন্ডের মধ্যে চাইলে ফেরত আনা যাবে। এরপর থেকে কোন মেইল পাঠালে মেইলটি ঝবহফ হওয়ার পর ইনবক্সের ওপর ণড়ঁৎ সবংংধমব যধং নববহ ংবহঃ, টহফড় এবং ঠরবি সবংংধমব নামে কিছু অপশন আসবে। পাঠানোর পর মেইলটি ফিরিয়ে আনার জন্য টহফড় বাটনটি চাপতে হবে। এরপর মেইলটি পাঠানো হলেও মেইলটির প্রেরক আর এটি দেখতে পারবেন না।

No comments:

Post a Comment